কৃষি আইনের বিরুদ্ধে চিঠি প্রাক্তন আমলাদের

মােদি সরকারের কৃষি আইনের বিরুদ্ধে সরব হলেন দেশের ৭৮ জন প্রাক্তন আমলা।তাদের বক্তব্য,কৃষি রাজ্যের এক্তিয়ারে তাতে রদবদল কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামাে আঘাত।

Written by SNS Delhi | December 14, 2020 12:30 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

মােদি সরকারের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে সরব হলেন দেশের ৭৮ জন প্রাক্তন আমলা। কেন্দ্র এবং রাজ্য সরকারের একাধিক গুরুত্বপূর্ণ দফতরে দীর্ঘদিন ধরে দায়িত্ব সামলানাে এই প্রাক্তন আমলারা এক খােলা চিঠিতে অভিযােগ করেছেন, কেন্দ্র সরকার তিনটি কৃষি আইন পাশ করাতে গিয়ে সাংবিধানিক রীতিনীতি লঙ্ঘন করেছে। তাদের বক্তব্য, কৃষি রাজ্যের এক্তিয়ারে থাকলেও তাতে ব্যাপক রদবদল করে কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামােয় আঘাত করেছে।

পাশাপাশি, এই আইন যাদের উপর সবচেয়ে বেশি। প্রভাব ফেলবে, সেই কৃষকদের সঙ্গেই কথা বলেনি সরকার! সংসদেও বিরােধীদের বক্তব্য শােনা হয়নি। রাজ্যসভায় ধ্বনিভােটে বিলটি পাশ করানাে। নিয়েও সব হয়েছেন প্রাক্তন আমলারা। এই খােলা চিঠিতে মােদী সরকারের অস্বস্তি বাড়িয়ে প্রাক্তন আমলারা এই আইন পাশের সময় নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁদের বক্তব্য, কেন্দ্র হয়তাে ভেবেছিল অতিমারির মধ্যে জমায়েত করবেন না প্রতিবাদীরা।

পাশাপাশি আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির সুরেই তাদের অভিযােগ, রাজ্যের এক্তিয়ারে থাকা কৃষি আইনে ব্যাপক রদবদল করে কেন্দ্র যে ভাবে এই তিনটি আইন পাশ করিয়েছে, তাতে সংবিধানের যুক্তরাষ্ট্রীয় কাঠামােয় সরাসরি আঘাত করা হয়েছে। তিনটি কৃষি আইন পাশের পরেই তা নিয়ে সরব হয়েছিল একাধিক কৃষক সংগঠন এবং বিরােধী দল। তখনই সরকারের পক্ষ নিয়ে দ্রুত প্রচারে নেমে মােদী সরকারকে সমর্থন করে জনা তিরিশ প্রাক্তন আমলা তিন কৃষি আইনকে সমর্থন জানান।

কিন্তু তাতে বিক্ষোভ চাপা যায়নি। কৃষক সংগঠনগুলি বারবার এই তিনটি আইন রদ করার দাবি জানালেও তাতে কান দেয়নি মােদী সরকার। তখনই কৃষক সংগঠনগুলির সঙ্গে গলা মিলিয়ে বিরােধীরা অভিযােগ করেন, সংসদে সংখ্যার জোরে এবং কপোরেট স্বার্থে এই তিনটি আইন পাশ করিয়েছে মােদী সরকার। এর ফলে একদিকে যেমন মজুতদারি বাড়বে, কমবে সরকারি নিয়ন্ত্রণ, তেমনই বিভিন্ন খাদ্যপণ্যের কালােবাজারির আশঙ্কাও বাড়বে। কিন্তু মােদী সরকার নিজেদের অবস্থানে অনড়ই থাকে।

পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশে-সহ একাধিক রজ থেকে আসা কৃষকেরা একযােগে গত দু’সপ্তাহ ধরে রাজধানী দিল্লি কার্যত অবরুদ্ধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সরকারের সঙ্গে দফায় দফায় আলােচনাতেও কৃষকদের দাবি মেনে তিনটি কৃষি আইন বাতিল করেনি কেন্দ্র। তার মধ্যেই এ দিন প্রাক্তন আমলাদের খােলা চিঠি কার্যত কৃষক সংগঠনগুলির দাবিকেই সমর্থন করল। চিঠিতে অবশ্য প্রাক্তন আমলারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন , কোনও বিশেষ রাজনৈতিক দলের পক্ষ নিয়ে তাঁরা এ সব কথা বলছেন না।