আগামী পাঁচ বছরে ভারতের ফৌজদারি আইন বিশ্বে সবচেয়ে অত্যাধুনিক হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

Written by SNS January 23, 2024 4:02 pm

নিউ দিল্লি, ২৩ জানুয়ারি: আজ, মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশের ফৌজদারি বিচার ব্যবস্থাকে অত্যাধুনিক করার প্রতিশ্রুতি দিলেন। তিনি দাবি করেন, আগামী পাঁচ বছরে দেশের ফৌজদারি আইন বিশ্বের সবচেয়ে আধুনিক হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আজ ভারতের জাতীয় ফরেনসিক বিশ্ববিদ্যালয়ের ৫ম অপরাধবিদ্যা সম্মেলনে ভাষণ দেওয়ার সময় এই কথা বলেন। প্রসঙ্গত এই সম্মেলন সর্ব ভারতীয় অপরাধ বিদ্যার ৪৪তম সম্মেলনও বটে।

তিনি ভারতের ফৌজদারি আইন এক নতুন যুগে পদার্পণ করতে চলেছে বলে উল্লেখ করেন। তিনি বলেন,’আইপিসি, সিআরপিসি ও সাক্ষ্য আইন বাতিল করা হয়েছে। এবং নতুন আইন উপস্থাপিত হয়েছে। আমি এই আইনগুলি তদারকি করছি এবং অত্যন্ত সাহসের সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এখন ফরেনসিক বিশেষজ্ঞরা প্রতিটি অপরাধের তদন্ত করবেন। এছাড়া এই আইনে ৭ বছর বা তার বেশি সময় কারাদণ্ডের বিধান থাকবে। এতে তদন্ত সহজ হবে এবং বিচারকদের কাজও সহজ হবে।

যখন আগের সরকার ৫০ বছর ক্ষমতায় থেকে মাত্র ৫ থেকে ৬টি আইন সংশোধন করেছে, সেখানে আমরা মাত্র ১০ বছর শাসনক্ষমতায় থেকে ৫০টি আইনের সংশোধন করেছি। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী এই সম্মেলনে আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, ফৌজদারি মামলায় তদন্তের জন্য আগামী পাঁচ বছরে আমরা আরও ৯০০০ হাজার বিজ্ঞান কর্মী ও প্রতি বছর বহু প্রচুর ফরেনসিক বিশেষজ্ঞ পেতে চলেছি।