করােনা ভাইরাসের নতুন প্রজাতির কালচারে ভারত এগিয়ে

নােভাল করােনা ভাইরাসের নতুন প্রজাতির কালচার করে সারা বিশ্বের মধ্যে নজির গড়ল ভারত।

Written by SNS New Delhi | January 4, 2021 10:50 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

নােভাল করােনা ভাইরাসের নতুন প্রজাতির কালচার করে সারা বিশ্বের মধ্যে নজির গড়ল ভারত। গােটা বিশ্বে ভারতই প্রথম দেশ যারা এই কাজ সফলভাবে করতে পেরেছে বলে দাবি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর। 

ব্রিটেন ফেরত যাত্রীদের শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করে এই কাজ করা সম্ভব হয়েছে বলে তারা জানিয়েছে। কোনও ভাইরাসকে রুখতে হলে তার নমুনা সংগ্রহ করে তবেই তার প্রতিষেধকের কাজ করা যায়। সে ক্ষেত্রে গবেষণাগারে নিয়ন্ত্রিত ভাবে ওই ভাইরাসের কোষ গঠনের কাজ চলে। তাকেই কালচার বলা হয়। এই কালচার সম্পূর্ণ হলে তবেই প্রতিষেধক তৈরির কাজ শুরু করা যায়। 

ডিসেম্বরের মাঝামাঝি করােনা ভাইরাসের নতুন প্রজাতির হদিশ পাওয়ার পরে খুব অল্প দিনের মধ্যেই এই কাজ করে দেখাল ভারত। বলতে গেলে করােনা ভাইরাসের নতুন প্রজাতি প্রতিরােধী প্রতিষেধক তৈরির কাজে হাত লাগাতে আর বেশি সময় লাগবে না বলেই মনে করা হচ্ছে। 

শনিবার রাতে এই সাফল্যের কথা প্রকাশ্যে আনে আইসিএমআর। সংস্থার টুইটার হ্যান্ডেলে লেখা হয় ব্রিটেনে মাথাচাড়া দেওয়া সার্সকোভ ২ ভাইরাসের নয়া স্ট্রেনকে সফলভাবে কালচার করতে পারল ভারত। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরােলজিতে এই পরীক্ষা সম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর। যদিও উল্লেখ্য ভারতের আগে ব্রিটেনেও এই ভাইরাসের কালচার করা হয়েছে। তবে ভারতের ক্ষেত্রে সাফল্যের হার কিছুটা বেশি।