উত্তরপ্রদেশে ভােটের ডিউটিতে গিয়ে করােনায় প্রাণ হারিয়েছেন ২০০০ ভােটকর্মী

পঞ্চায়েত ভােট উত্তরপ্রদেশে হয়েছে এপ্রিল মাসে।ভােটের ফলাফল ঘােষণা হয়েছে।কিন্তু ভােট করাতে গিয়ে করােনায় ২০০০ কর্মী মারা গিয়েছেন,এমনই তথ্য জানা গিয়েছে।

Written by SNS Lucknow | September 14, 2021 5:32 pm

প্রতিকি ছবি (Photo by Johan ORDONEZ / AFP)

পঞ্চায়েত ভােট উত্তরপ্রদেশে হয়েছে এপ্রিল মাসে। ভােটের ফলাফল ঘােষণা হয়ে গিয়েছে। কিন্তু ভােট করাতে গিয়ে করােনায় ২০০০ কর্মী মারা গিয়েছেন, এমনই তথ্য জানা গিয়েছে। উত্তর প্রদেশ সরকারের নথিতে। করােনা সহ নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা নিয়ে দেশজুড়ে বিতর্ক রয়েছে।

এই একই অভিযােগ ছিল পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভােট নিয়ে। এপ্রিল-মে মাসে পঞ্চায়েত নির্বাচন হয়েছে উত্তরপ্রদেশে। সেই সময় ভােটের দায়িত্বে থাকা সরকারি কর্মীদের ২০৯৭ জনের প্রাণ গিয়েছে করােনায়। মৃতদের মধ্যে বেশির ভাগই ছিলেন স্কুলশিক্ষক। করােনায় প্রাণ হারানাে নির্বাচনের দায়িত্বে থাকা মৃতদের মধ্যে ৯৫ শতাংশই স্কুলশিক্ষক।

উল্লেখ্য, উত্তরপ্রদেশে পঞ্চায়েত ভােট হয়েছিল চার দফায়। ১৫ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ভােটের নির্ঘণ্ট ছিল। ২ মে ফল ঘােষণা করা হয়। এই সময়সীমার মধ্যে ২১২৮ জন ভােটকর্মীর মৃত্যু হয় উত্তরপ্রদেশে।

এর মধ্যে ৩১ জনের মৃত্যু অবশ্য করােনার কারণে নয়। মৃতদের পরিবারপিছু উত্তরপ্রদেশ সরকার ৩০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। এর জন্য প্রায় ৬৩৪ কোটি টাকা খরচ হয়।