তুষারপাত ও বৃষ্টির জেরে বিপর্যস্ত হিমাচল, ব্যাহত স্বাভাবিক জনজীবন 

Written by SNS February 3, 2024 7:23 pm

হিমাচল, ৩ ফেব্রুয়ারি –  টানা তুষারপাত, সেই সঙ্গে লাগাতার বৃষ্টি। এই দুই প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। তুষারপাতে জাতীয় সড়ক সহ প্রায় ৭০০টি রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত। তারই মধ্যে আগামী কয়েকদিন ভারী তুষারপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তুষারপাতে সবেচেয়ে বেশি প্রভাব পড়েছে সিমলায়। এখানকার ২৫০টি রাস্তা বরফে ঢেকে যাওয়ায়, বিপর্যস্ত হয়েছে জনজীবন।

এছাড়া, চাম্বাতে ১৬৩, লাহৌলে ১৩৯, কুলুতে ৬৭ এবং মান্ডিতে ৫৪ রাস্তায় যানচলাচলে বিঘ্ন ঘটে।  এছাড়া কিন্নুরে ৪৫টা রাস্তা বরফে ঢেকে যায়।  তুষারপাতের জেরে সাচ পর্বত পাস হয়ে বাইরগড়-কিলার রাস্তাও বন্ধ। আগামী গ্রীষ্মের আগে এই রাস্তা খোলার সম্ভাবনা নেই বলে প্রশাসনের তরফে জানানো হয় । তুষারপাতের সবেচেয়ে বেশি প্রভাব পড়েছে চারটি জাতীয় সড়কেও। বুধবার এবং বৃহস্পতিবার টানা তুষারপাতে বিপর্যস্ত হয়েছে মানালি থেকে অটল টানেল রোড, মানালি থেকে রোহটাং পাস, মানালি থেকে জালোরি রোড এবং গ্রামফু থেকে লোসার হাইওয়ে। জাতীয় সড়ক স্বাভাবিকের জন্য হিমাচল প্রদেশের পূর্ত দফতর কাজ শুরু করেছে বলে জানা গিয়েছে। তবে, খারাপ আবহাওয়ার জন্য রাস্তা থেকে তুষার সরানোর কাজ বিঘ্নিত হচ্ছে বলে প্রশাসনের এক কর্তা জানিয়েছেন।
 
আবহাওয়া দফতরের পূর্বাভাস, তুষারপাত এবং বৃষ্টির হাত থেকে হিমাচলের এখনই রেহাই নেই । পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ৩ থেকে ৫ ফেব্রুয়ারি রাজ্যে ভারী তুষারপাতের পাশাপাশি বৃষ্টির সতর্কবার্তা রয়েছে।  ৪ ফেব্রুয়ারি কুলু, চাম্বা, সিমলা এবং কিন্নর জেলায় ভারী বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস রয়েছে।