আন্দোলনকারী কৃষকদের মধ্যে হিংসাত্মক কাজে যুক্তদের পাসপোর্ট-ভিসা বাতিল করা হবে, হুঁশিয়ারি হরিয়ানা পুলিশের 

Written by SNS February 29, 2024 3:51 pm

দিল্লি, ২৯ ফেব্রুয়ারি – কৃষক আন্দোলন ও বিক্ষোভ চলাকালীন যাঁরা হিংসাত্মক কাজের সঙ্গে যুক্ত হয়েছেন তাঁদের চিহ্নিত করে পাসপোর্ট ও ভিসা বাতিল করা হবে। হুঁশিয়ারি দিল হরিয়ানা পুলিশ। কৃষক আন্দোলন শুরু হওয়ার পর সাময়িক বিরতি, তারপর ফের ‘দিল্লি চলো’র ডাক দিয়েছেন আন্দোলনকারী কৃষকরা। আর সেই সময় পাল্টা হরিয়ানা পুলিশ জানিয়েছে, বিক্ষোভ চলাকালীন যাঁরা হিংসাত্বক কাজ করেছেন, তাঁদের চিহ্নিত করা হয়েছে। ওই বিক্ষোভকারীদের পাশপোর্ট, ভিসা বাতিল করা হবে।

বিভিন্ন দাবি দাওয়া নিয়ে ১৩ ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে বিক্ষোভ চালাচ্ছে কৃষক সংগঠনগুলি। কৃষকদের দিল্লিতে ঢুকতে বাধা দেয় হরিয়ানা পুলিশ। আন্দোলন রোধ করতে দিল্লি সীমানায় চূড়ান্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়। আন্দোলন রুখতে ব্যবহার করা হয় লাঠি, টিয়ার গ্যাস। ১১ ফেব্রুয়ারি থেকে আম্বালা, কৈথাল, জিন্দ, হিসার, ফতেহাবাদ ও সিরসা জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়। যদিও ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট, ভয়েস কল, এসএমএস ব্যবস্থা চালু ছিল। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দিল্লি চলো অভিযান স্থগিত করায় গত রবিবার থেকে মোবাইল ইন্টারনেট এবং বাল্ক এসএমএস-এর নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নেওয়া হয়েছিল।

অন্যদিকে গত ২১ ফেব্রুয়ারি ভাটিন্দার বাসিন্দা শুভকরণ সিংয়ের মৃত্যুর ঘটনায় একজন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলা নথিভুক্ত করেছে পাঞ্জাব পুলিশ। উল্লখ্য, খানৌরিতে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে সংঘর্ষে ১২ জন নিরাপত্তাকর্মী আহত হয়েছেন বলে দাবি প্রশাসনের। যদিও আন্দোলনকারী কৃষকদের দাবি, পুলিশের প্রতিরোধে শুভকরণের মৃত্যু হয়েছে। এরই মধ্যে হরিয়ানা পুলিশের হুঁশিয়ারি, তারা আন্দোলনের সময় হিংসাত্মক কাজে জড়িত কৃষকদের চিহ্নিত করেছে।