মাওবাদী অন্তর্দ্বন্দ্বে নিহত ৫ হেভিওয়েট জঙ্গি নেতা রায়পুরে

ছত্তিশগড়ে দু’সপ্তাহে সহযােদ্ধাদের হাতে খুন হয়েছেন ৫ মাওবাদী জঙ্গিনেতা। যাদের মাথার দাম ছিল এক থেকে তিন লক্ষ টাকা। মঙ্গলবার তথ্য প্রকাশ ছত্তিশগড় পুলিশের

Written by SNS Raipur | October 8, 2020 3:48 am

প্রতীকী ছবি (Photo: IANS)

ছত্তিশগড়ে গত দু’সপ্তাহে সহযােদ্ধাদের হাতে খুন হয়েছেন ৫ মাওবাদী জঙ্গিনেতা। যাদের মাথার দাম ছিল এক থেকে তিন লক্ষ টাকা। মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেছে ছত্তিশগড় পুলিশ।

পুলিশের দাবি, সম্প্রতি বিজাপুর জেলায় কয়েকজন সাধারণ গ্রামবাসীকে হত্যার জেরে দলের মধ্যে গােষ্ঠীদ্বন্দ্বের সুত্রপাত হয়। তারই জেরে সম্ভবত ওই পাঁচ মাও জঙ্গি নেতাকে খুন করা হয়েছে।উল্লেখ্য চলতি মাসের গােড়াতেই গুলি করে খুন করা হয় শীর্ষ স্থানীয় মাওবাদী নেতা মােডিয়াম ভিজ্জাকে।

বস্তার রেঞ্জের ইনস্পেক্টর জেনারেল পি সুন্দররাজ জানিয়েছে , নিহত পাঁচ জঙ্গি নেতা হলেন, জনবাহিনীর প্লাটুন সেকশনের কম্যান্ডার সন্দীপ ওরফে বুধরাম, মাওবাদী জনচেতনা স্কুল ইনচার্জ লাখু হেমলা, দণ্ডকারণ্য আদিবাসী কিষান মজদুর সংগঠনের প্রধান সন্তোষ, জনতনা সরকার দলের প্রধান দশরু মাণ্ডবী এবং মিলিশিয়া প্লাটুন কমান্ডার কমলু পুনেম।

তাদের মধ্যে চারজন গঙ্গালুর আঞ্চলিক কমিটিতে সক্রিয় ছিলেন। শুধু সন্তােষ পামে আঞ্চলিক কমিটিতে ছিলেন। পুলিশ জানিয়েছে , এই বিষয়ে বিস্তারিত তথ্য এখনও আসেনি।

সুন্দররাজ জানিয়েছেন, গত কয়েকমাস ধরেই মাওবাদীদের প্রবীণ ও নবীন জঙ্গিদের মধ্যে কোন্দলের খবর পাওয়া যাচ্ছিল। বিশেষ করে স্থানীয় গ্রামবাসীদের ওপর নিগ্রহ নিয়ে দলের অন্দরেই জোর ঝামেলা শুরু হয় । সম্প্রতি বিজাপুরে পুলিশের চর তকমা দিয়ে গ্রামবাসীদের হত্যা করার জেরে সেই কাজিয়া ফের মাথাচাড়া দেয়।

পুলিশের দাবি, ঘটনা প্রবাহের দিকে সতর্ক দৃষ্টি রয়েছে নিরাপত্তাবাহিনীর । মাওবাদীদের অন্তর্দ্বন্দ্বের খবর পেয়ে সেই মতাে রণকৌশল সাজানাের প্রক্রিয়াও শুরু হয়েছে।