কৃষি বিলের প্রতিবাদে জিও সিম বয়কটের ডাক কৃষক’দের

প্রতিবাদের রাস্তায় হেঁটেই এবার দেশের নামজাদা ব্যবসায়ী গৌতম আদানি থকে শুরু করে মুকেশ আম্বানির যাবতীয় পরিষেবা বর্জনের ডাক দিলেন কৃষকরা।

Written by SNS New Delhi | December 11, 2020 2:27 pm

কৃষক আন্দোলন (Photo: SNS)

দেশজুড়ে প্রবল হচ্ছে কৃষক বিক্ষোভ। দিকে দিকে কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। আর সেই প্রতিবাদের রাস্তায় হেঁটেই এবার দেশের নামজাদা ব্যবসায়ী গৌতম আদানি থকে শুরু করে মুকেশ আম্বানির যাবতীয় পরিষেবা বর্জনের ডাক দিলেন কৃষকরা। তারই মধ্যে অন্যতম হল রিলায়েন্স জিও-র সিম বর্জন। 

এই মুহুর্তে দেশের সবচেয়ে জনপ্রিয় টেলিকম প্রােভাইডার হল রিলায়েন্স জিও। ২০১৬ সালে লঞ্চ করার পর থেকেই দেশের বাজারে জাঁকিয়ে বসে এই সংস্থা। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, খুবই কম টাকায় গরিব মানুষের সুবিধার্থে যেমন সিম অফার করে জিও, তেমনই তার রিচার্জ অফারগুলিও সত্তা। তার সঙ্গে আবার রয়েছে মুকেশ আম্বানির এই সংস্থার খুব অল্প টাকায় ফিচার ফোনের অফারও। রিলায়েন্স জিও-র এমনই সব সস্তার প্রডাক্ট ও অফার বর্জন করতে চলেছেন দেশের কৃষক সমাজের একটা বড় অংশ।

কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠকে কোনও রফাসূত্র বের হয়নি। কেন্দ্রের প্রস্তাবে রাজি হননি দেশের কৃষকরা। আর তারপরেই সাংবাদিক বৈঠক করে জিও’র সিম থেকে শুরু করে ভারতের নামজাদা ব্যবসায়ীদের যাবতীয় পণ্য বর্জনের ঘােষণা করেন কৃষক নেতারা। খবরটি প্রথম শেয়ার করেন সাংবাদিক সন্দীপ সিং। টুইটারে সন্দীপ লেখেন– কেন্দ্রীয় সরকারের প্রস্তাব মানতে নারাজ কৃষকরা। আর তার পরেই তারা আদানি ও আম্বানিদের পণ্য বয়কট করার ডাক দিয়েছেন। তার সঙ্গে তারা জিও সিমও বয়কট করার পথে হাঁটছেন। টুইটারে খব্রটি শেয়ার করা মাত্রই তা ট্রেন্ডিং হয়ে যায়। 

বাজার বিশেষজ্ঞরা বলছেন, কৃষকদের এই জিও সিম বর্জনের ডাক বড় সড় আঘাত দিতে চলেছে মুকেশ আম্বানির সংস্থাকে। ২০১৬ সাল থেকেই প্রতি বছর রেকর্ড হারে গ্রাহক বাড়িয়েছে সংস্থাটি। জিও বয়কটে মুকেশ আম্বানির সংস্থার ধাক্কা খাওয়ার অন্যতম কারণই হল তাদের বেশির ভাগ গ্রাহকই হয় গরিব নয় মধ্যবিত্ত। আর সেদিক থেকে দেখতে গেলে দেশের অধিকাংশ কৃষক এবং তাদের পরিবারও জিও সিম ব্যবহার করে থাকেন। তাই কৃষক সমাজের ডাক যে মুকেশ আম্বানির সংস্থাকে বিপাকে ফেললাে তা বলাই বাহুল্য।