অমরাবতী ইস্যুতে উত্তাল অন্ধ্র

শাসক দলের তরফে পরিল্পনা করা হয়েছে, অমরাবতীকে রাজধানী শহর, বিশাখাপত্তনমকে সচিবালয় ও কুরনুলকে আইন সংক্রান্ত কাজকর্মের জন্য।

Written by SNS Telangana | January 22, 2020 1:28 pm

মুখ্যমন্ত্রী জগন রেড্ডি (Photo: IANS)

অন্ধ্রপ্রদেশ ডিসেন্ট্রালাইজেশন এন্ড ইনক্লসিভ ডেভলপমেন্ট অফ অল রিজিয়নস বিল , ২০২০ নিয়ে প্রবল বিরােধিতার মধ্যেও মুখ্যমন্ত্রী জগন রেড্ডি যেভাবে বিধানসভায় পাশ করান– তার বিরুদ্ধে সােচ্চার হওয়ায় প্রতিবাদী টিডিপি সাংসদ জয়দেব গাল্লাকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ তার বিরুদ্ধে জামিন অযােগ্য ধারায় মামলা ফাইল করেছে। অমরাবতীতে প্রতিবাদ বিক্ষোভ প্রদর্শনের সময় তিনি পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন। গাল্লাকে মঙ্গলাগিরি ম্যাজিস্ট্রেটের দরবারে পেশ করা হয়েছিল। তাঁকে  ৩১ জানুয়ারি পর্যন্ত হেফাজতে পাঠানাে হয়েছে ।

বিলটি নিয়ে অন্ধ্রপ্রদেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ-বিক্ষোভ, মিছিল, ভাঙচুর শুরু হয়েছে। গাল্লা বলেন, ‘আমি ভবিষ্যত প্রজন্মের জন্য লড়াই করছি, প্রয়ােজনে তিনটি রাজধানী শহরে যাতায়াত কারর জন্য তাদের আর্থিক বাধ্যবাধকতার মধ্যে পড়তে হবে। অমরাবতীর কৃষকরাও শেষ হয়ে যাবেন– তাঁদের আশা, প্রশাসন প্রতিশ্রুতি পালন করবেন, যা হবে না। ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে লড়াই করে ঠাকুরদা জেলে গেছিলেন। আমাকেও জেলে পাঠানাে হল, কারণ আমি স্বৈরাচারী ও অত্যাচারী শাসকের বিরুদ্ধে সােচ্চার হয়েছি। অমরাবতীর জন্য লড়াই চলবে’।

শয় শয় মহিলা ও কৃষকরা নিষেধাজ্ঞামূলক আদেশকে বুড়াে আঙুল দেখিয়ে নিরাপত্তা বেষ্টনী ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের আটকানাের চেষ্টা করে, লাঠিচার্জ করে। টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডুও অন্ধ্রবিধানসভার বাইরে প্রতিবাদ দেখান।

অন্ধ্রপ্রদেশের রাজধানী শহর নিয়ে মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী জগন রেড্ডির ভােলা প্রস্তাবে সর্বসম্মতিক্রমে অনুমােদন দেওয়া হয়েছিল। প্রশাসনিক কাজকর্মের ভার হালকা করতে একটি শহরে নয়, তিনটি শহরকে আলাদা আলাদা বিভাগের রাজধানী করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

অন্ধ্রপ্রদেশ ডিসেন্ট্রালাইজেশন এন্ড ইনক্লুসিভ ডেভলপমেন্ট অফ অল রিজিয়নস বিল, ২০২০’তে রাজ্যকে ভিন্ন জোনে ভাগ করা ও আঞ্চলিক পরিকল্পনা ও উন্নয়ন বাের্ড গঠনের প্রস্তাব রাখা হয়েছিল। শাসক দলের তরফে পরিল্পনা করা হয়েছে, অমরাবতীকে রাজধানী শহর, বিশাখাপত্তনমকে সচিবালয় ও কুরনুলকে আইন সংক্রান্ত কাজকর্মের জন্য। বিরােধী দলগুলি ও নাগরিকরা বিশাখাপত্তনম থেকে রাজধানী অমরাবতীতে স্থানান্তরিত কারর জন্য ওয়াইএসআর কংগ্রেসের বিরােধিতা করছে।