সরকার ফেলার চেষ্টা করছেন সুপ্রিম কোর্টের বিচারপতি, বেনজির অভিযােগ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর

নির্বাচিত সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্র করছেন সুপ্রিম কোর্টের এক বিচারপতি। এমনই চাঞ্চল্যকর অভিযােগ তুললেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমােহন রেড্ডি।

Written by SNS New Delhi | October 12, 2020 12:30 pm

জগনমােহন রেড্ডি (File Photo: IANS)

নির্বাচিত সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্র করছেন সুপ্রিম কোর্টের এক বিচারপতি। এমনই চাঞ্চল্যকর অভিযােগ তুললেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমােহন রেড্ডি। প্রধান বিচারপতি এসএ বােবড়ের কাছে নালিশ জানালেন তিনি। 

তাঁর আরও অভিযােগ প্রধান বিচারপতির দৌড়ে থাকা ওই বিচারপতি তেলেগু দেশম পার্টির নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর হয়ে কাজ করছেন। অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের কয়েক জন বিচারপতিও এই ষড়যন্ত্রে যুক্ত বলে অভিযোগ করেছেন জগন। 

সুপ্রিম কোর্টের বিচারপতির বিরুদ্ধে এ হেন অভিযােগ এর আগে শেষ বার কবে শােনা গিয়েছে তা মনে করতে পারছেন না অনেকেই। বস্তুত এমন নজিরবিহীন অভিযােগ তুলে রাজনৈতিক মহলে শােরগােল ফেলে দিয়েছেন জগনমােহন। প্রধান বিচারপতিকে তিনি যে চিঠি লিখেছেন তাতে নিজের ‘যন্ত্রণা এবং কষ্ট’-এর কথা উল্লেখ করেছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী। 

জগনের দাবি, সুপ্রিম কোর্টের ওই বিচারপতি অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি এবং চার জন অন্যান্য বিচারপতির উপর প্রভাব খাটাচ্ছেন। চন্দ্রবাবু এবং টিডিপির বিভিন্ন মামলা ওই চার বিচারপতি পালা করে দেখভাল করছেন। অভিযােগের সপক্ষে জগন নানা তথ্যপ্রমাণও প্রধান বিচারপতির হাতে তুলে দিয়েছে বলে জানা গিয়েছে। তার মধ্যে রয়েছে একাধিক টিডিপি নেতার বিরুদ্ধে মামলা এবং রায়ের তালিকা। 

জগনের অভিযােগ, এর জেরে তার সরকারের কাজকর্ম বাধা পাচ্ছে। চন্দ্রবাবুর আমলে একাধিক দুর্নীতি মামলার দিকেই দিক নির্দেশ করেছেন জগন। প্রধান বিচারপতিকে উপযুক্ত পদক্ষেপ করার আবেদন করেছেন অন্ত্রের মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে বিচারব্যবস্থার নিরপেক্ষতা বজায় রাখার আবেদনও করেছেন।