চাপের মুখে মাথা নােয়ালে চলবে না, বার্তা সুপ্রিম কোর্টের বিচারপতির

কর্তব্য পালন করতে গেলে ক্ষমতাশালীদের কাছ থেকে চাপ আসইে। কিন্তু সেই চাপের সামনে মাথা নােয়ানাে চলবে না, নৈতিকতায় অটল থাকতে হবে।

Written by SNS New Delhi | October 19, 2020 2:09 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

কর্তব্য পালন করতে গেলে ক্ষমতাশালীদের কাছ থেকে চাপ আসইে। কিন্তু সেই চাপের সামনে মাথা নােয়ানাে চলবে না, নৈতিকতায় অটল থাকতে হবে। বিগত কয়েক বছরে সর্বোচ্চ আদালতের একের পর এক সিদ্ধান্তে দেশের বিচার ব্যবস্থা যখন প্রশ্নের মুখে, সেইসময় এমনই বার্তা দিলেন সুপ্রিম কোর্টের অন্যতম অভিজ্ঞ বিচারপতি এনভি রমন। 

তাঁর মতে, বিশ্বাস ও গ্রহণযােগ্যতা হাতে ধরিয়ে দেওয়ার বস্তু নয়, তা অর্জন করতে হয়। শনিবার সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এআর লক্ষণনের শােকসভায় এমন মন্তব্য করেন বিচারপতি রমন। 

তিনি বলেন, ‘মানুষের বিশ্বাসই বিচাৰ্ব্যবস্থার সবচেয়ে বড় শক্তি। বিশ্বাস, আত্মবিশ্বাস এবং গ্রহণযােগ্যতা হাতে ধরিয়ে দেওয়ার বস্তু নয়। এগুলি অর্জন কতে হয়। ভাল ভাবে জীবন কাটানাের জন্য বিনয়, ধৈর্য, করুণা, নৈতিকতা এবং কাজের প্রতি উৎসাহ প্রয়ােজন। কাজ করতে করতেই এ সব শিখতে হয়। নিজেকে পাল্টাতে হয়।’ চাপের মুখে মাথা নত না করে, সমস্ত বাধা বিপত্তিকে প্রতিহত করাই এক জন বিচারপতির কর্তব্য বলেও মন্তব্য করেন বিচারপতি রমন। 

তিনি বলেন, ‘নৈতিকতা বিসর্জন না দিয়ে নির্ভীক চিত্তে সিদ্ধান্ত নেওয়াই বিচারপতির কর্তব্য। সব ধরনের চাপ ও বাধা বিপত্তির সামনে সাহসে ভর করে মাথা তুলে দাঁড়ানােই এক জন বিচারপতির ধর্ম। নৈতিকতাই আমাদের সবচেয়ে বড় সম্পদ, কোনও পরিস্থিতিতেই তা ভােলা উচিত নয়।’

প্রসঙ্গত, হাইকোর্টের কাজকর্মের উপর নজর রাখা নিয়ে সম্প্রতি বিচারপতি রমনের সঙ্গে বিরােধ বেধেছে অন্ধ্রপ্রদেশের ওয়াইএস জগন রেড্ডি সরকারের। সেই নিয়ে প্রধান বিচারপতি এসএ বােবড়েকে চিঠি লিখেছেন জগন।