বিহারে ভোট পরবর্তী হিংসার বলি ১, গুরুতর জখম ২

Written by SNS May 21, 2024 7:01 pm

ছাপড়া, ২১ মে – লোকসভা নির্বাচনের পঞ্চম দফার নির্বাচন শেষ হতে না হতেই ভোট পরবর্তী হিংসা শুরু হয় বিহারে৷ মঙ্গলবার দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনায় গোলাগুলি চললে ১ জনের মৃত্যু হয়, আহত হন ২ জন৷ মৃত যুবকের নাম চন্দন যাদব৷ আহত দুই জন হলেন মনোজ যাদব ও গুড্ডু যাদব৷  বিহারের ছাপরায় বিজেপি এবং আরজেডি সমর্থকদের মধ্যে ব্যাপক ঝামেলা শুরু হয়। সেই সময়েই কয়েক রাউন্ড গুলি চলে। এই ঘটনায় ইতিমধ্যেই ২ জনকে গ্রেফতার করা হয়েছে এবং গোটা এলাকার ইন্টারনেট যোগাযোগ আগামী দুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। 

ঘটনার সূত্রপাত সোমবার৷এদিন ভোট চলাকালীন সন্ধেয় ভিখারি ঠাকুর চকের ১১৮ নম্বর ভোটকেন্দ্রে যান আরজেডি প্রার্থী রোহিণী আচার্য। যেখানে লোকজনের সঙ্গে তাঁর বাকবিতণ্ডা শুরু হয়। স্থানীয় লোকজনের অভিযোগ, ভোটারদের সঙ্গে দুর্ব্যবহার করছিলেন রোহিণী। তবে পরিস্থিতি বেগতিক দেখে সেখান থেকে চলে যান রোহিণী। এরপরই অশান্তি শুরু হয়৷ সরণে লোকসভা আসনে বিজেপি প্রার্থী রাজীব প্রতাপ রুডি এবং আরজেডি প্রার্থী রোহিণী আচার্যের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। রুডি ২০১৪ এবং ২০১৯ সালের নির্বাচনে জিতেছেন। রোহিণী আরজেডি সভাপতি লালু যাদবের মেয়ে।তিনি সিঙ্গাপুরে থাকেন।

সোমবার ভোট মিটে যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই এই মর্মান্তিক খবর সামনে আসে।সরনে আরজেডি প্রার্থী হয়েছেন লালু প্রসাদ কন্যা রোহিণী। বিজেপির অভিযোগ, তিনি বুথ জ্যাম করতে সাহায্য করছিলেন। পাশাপাশি স্থানীয়দের একাংশের দাবি, রোহিণী এবং তাঁর সমর্থকরা ভোটের লাইনে দাঁড়ানো একাধিক ভোটারের সঙ্গেও খারাপ আচরণ করেন। এই ঘটনা থেকেই ঝামেলার সূত্রপাত। তারপর ভোট মিটতেই দুই পক্ষই একে অপরকে লক্ষ্য করে গুলি চালায়।

 মৃত চন্দনের পরিবারের সদস্যদের দাবি, মঙ্গলবার সকালে চন্দন যখন  কাজে যাচ্ছিলেন সেই সময়েই গুলি চালানোর ঘটনা ঘটে৷ তাঁকে গুলি করা হয়। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার । উত্তেজনার খবর পেয়েই মারহাউড়ার আরজেডি বিধায়ক জিতেন্দ্র রাইও ছাপড়া সদর হাসপাতালে পৌঁছন ৷ 

ভোটের জন্য সেখানে কেন্দ্রীয় বাহিনী আগে থেকেই ছিল। তবে ঘটনার পর আরও বেশ কয়েক কোম্পানি বাহিনী সেখানে মোতায়েন করা হয়েছে। সরনের এসপি জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করে দিয়েছেন তাঁরা। পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায় সেই কারণে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি।