দেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত প্রায় ১২ হাজার

একে করােনায় রক্ষা নেই তার সঙ্গে দোসর হয়েছে ছত্রাক। একদিকে কোভিড অন্যদিকে ব্ল্যাক ফাঙ্গাস। এই দুই সামলাতে হিমশিম খাচ্ছে ভারত।

Written by SNS New Delhi | May 27, 2021 9:18 am

প্রতীকী ছবি (Photo: ICMR)

ব্ল্যাক ফাঙ্গাসে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে তিন। আলিপুরদুয়ারে ৪৭ বছরের এক মহিলা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। তাঁর মৃত্যু হয়েছে। সেই সঙ্গে নদিয়াতেও ৫৮ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসে। 

একে করােনায় রক্ষা নেই তার সঙ্গে দোসর হয়েছে ছত্রাক। একদিকে কোভিড অন্যদিকে ব্ল্যাক ফাঙ্গাস। এই দুই সামলাতে হিমশিম খাচ্ছে ভারত। ব্ল্যাক ফাঙ্গাস বা কালাে ছত্রাকের সংক্রমণ দিন দিন বাড়ছে। ইতিমধ্যে এই রােগকে মহামারী অ্যাখ্য দিয়েছে দেশের বেশ কয়েকটি রাজ্য।

বুধবার জানা যাচ্ছে, ইতিমধ্যে প্রায় বারাে হাজারের কাছাকাছি মানুষজন আক্রান্ত হয়েছেন ব্ল্যাক ফাঙ্গাসে। সংক্রমণ যে হারে বাড়ছে তার গতি খুব দ্রুত রােধ করা সম্ভব না হলে আগামীদিনে ব্ল্যাক ফাঙ্গাসও মাথা ব্যথার কারণ হয়ে উঠবে। 

সরকারি পরিসংখ্যান বলছে বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসে মােট ১১,৭১৭ জন আক্রান্ত হয়েছেন। অ্যামােকোটোরিসিন বি এই ওষুধ এই রােগের চিকিৎসার ব্যবহার হয়। 

সরকারের তরফে এদিন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ২৯,২৫০ অ্যামােকোটোরিসিন বি’র ভায়াল পাঠানাে হয়েছে। এখনও পর্যন্ত গুজরাত ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে শীর্ষে রয়েছে। তারপরেই রয়েছেন অন্ধ্রপ্রদেশে, মহারাষ্ট্র। গুজরাতে ব্ল্যাক ফাঙ্গাসে মােট আক্রান্তের সংখ্যা ২,৮৫৯, মহারাষ্ট্রে ২,৭৭০, অন্ধ্রপ্রদেশে ৭৬৮।