মহিলা আবেদনকারী ১.৭৭ লাখ, ন্যাশানাল ডিফেন্স আকাদেমিতে মহিলাদের জন্য আসন সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্রের

ন্যাশানাল ডিফেন্স অ্যাকাদেমিতে মহিলাদের জন্য আসন সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে–সংসদের অধিবেশনে কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়।

Written by SNS Delhi | December 15, 2021 8:12 pm

ন্যাশানাল ডিফেন্স আকাদেমি (Photo:Wikipedia@wiki/National_Defence_Academy_(India)#/media/File:Sudan_Building_NDA_Logo.jpg)

ন্যাশানাল ডিফেন্স অ্যাকাদেমিতে মহিলাদের জন্য আসন সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে–সংসদের অধিবেশনে কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়। পাশাপাশি সেনা বাহিনী, বিমান বাহিনী, নৌ-বাহিনীর অফিসার হওয়ার প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রেও আসন সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে।

প্রথমবার মহিলাদের জন্য ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমির দরজা মহিলাদের জন্য খুলে দেওয়া হল। প্রত্যেক তিনজন আবেদনকারীর মধ্যে একজন করে মহিলা আবেদনকারী থাকছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমিতে মোট আবেদনকারীর সংখ্যা ৫,৭৫,৮৫৬। তার মধ্যে মহিলা আবেদনকারী সংখ্যা ১.৭৭.৬৫৪ জন। মহিলা ক্যাডেটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো ও সুযোগসুবিধের ব্যবস্থা করা হয়েছে’।

সংসদের অধিবেশনে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে প্রতিমন্ত্রী অজয় ভট রাজ্য সভার অধিবেশনে ডা.অমর পট্টনায়েককে লিখিত ভাবে জানিয়েছেন, মহিলাদের আবেদন করার ক্ষেত্রে সংখ্যাগত কোনও সীমাবদ্ধতা নেই। তবে শুধুমাত্র যোগ্য প্রার্থীরাই ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

লিখিত পরীক্ষায় পাশ করার পর মহিলাদেরকেও পুরুষদের মতো কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে লক্ষ্য পূরণ করতে হবে। তেমনই প্রশিক্ষণ শুরুর আগে শক্তি পরীক্ষা করে দেখা হবে। শীর্ষ আদালতের তরফে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়েছে, যে কোনও স্নাতক উত্তীর্ণ মহিলা ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবে।

অদূর ভবিষ্যতে আর্মি ইউনিটেও কম্যান্ড দেবেন মহিলারা। গত বছর শীর্ষ আদালতের নির্দেশে সেনাবাহিনীতে মহিলা আধিকারিকদের স্থায়ী নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। ফলে মহিলারাও প্রি-কমিশনিং ট্রেনিং ইন্সটিটিউট ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমিতে যোগ দিতে পারবেন। ২০২১ সালের ফেব্রুয়ারি সরকারি পরিসংখ্যান বলছে, সেনা বাহিনী, বায়ু সেনা ও নৌবাহিনীতে মোট ৯ হাজার ১১৮ জন মহিলা কর্মরত রয়েছেন।