নারীশক্তির হাতে এলওসির ভার

Written by SNS May 8, 2023 6:07 pm

দিল্লি, ৮ মে– বিস্তর টানাপোড়েনের পর অবশেষে নারীশক্তির হাতে এবার দেশরক্ষার ভার। নিয়ন্ত্রণ রেখায় পুরুষদের সঙ্গে কাঁধ মিলিয়ে দেশ রক্ষার ভার তুলে নিল মহিলাবাহিনী। সেনাবাহিনীর বিশেষ শাখায় মোতায়েন করা হবে মহিলা আধিকারিকদের। এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং । পাশাপাশি, বিপর্যয় মোকাবিলায় বিশেষভাবে সক্ষম ওই বাহিনীর সদর দপ্তরেও মহিলা আধিকারিকদের নিয়োগ করা হবে। সবটাই নির্বাচিত হবে সেনায় কাজের অভিজ্ঞতার ভিত্তিতে। এমনই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী।

কয়েক বছর ধরেই ভারতীয় সেনাবাহিনীতে নানা সংস্কার করেছে মোদি সরকার। যার মধ্যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সেনায় মহিলা ক্যাডার নিয়োগ। দীর্ঘদিন ধরে যা নিয়ে বিস্তর টানাপোড়েন চলার পর অবশেষে আইন সংশোধনের মধ্যে দিয়ে তার বাস্তবায়ন ঘটেছে।।আর এবার এলওসি বরাবর বিপর্যয় মোকাবিলার কাজে মহিলা অফিসার নিয়োগ করছে কেন্দ্র। 

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, টেরিটোরিয়াল আর্মি অর্থাৎ মূলত বিপর্যয় মোকাবিলায় কাজ করা সেনার বিশেষ বাহিনীতে মহিলা অফিসার নিয়োগে অনুমোদন দিয়েছেন মন্ত্রী রাজনাথ সিং। নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন থাকা সেনাবাহিনীর এই শাখার ইঞ্জিনিয়ারিং রেজিমেন্টেক তাঁদের নিয়োগ করা হবে। পাশাপাশি দিল্লিতে সদর দপ্তর এবং ডিরেক্টর জেনারেলের দপ্তরে প্রয়োজনমতো কাজ করতে পারবেন মহিলা আধিকারিকরা। বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, এই মুহূর্তে এসব কাজের জন্য পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে যথেষ্ট যোগ্যতার সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছেন মহিলারাও। দেশের কাজ করতে তাঁদের উচ্চাশাও পূরণ হওয়া দরকার। আর সেদিকে নজর রেখেই কেন্দ্রের এই সিদ্ধান্ত।

জানিয়ে রাখি, টেরিটোরিয়াল আর্মি হল শারীরিকভাবে দক্ষ সাধারণ নাগরিক ও সেনার প্রাথমিক প্রশিক্ষণপ্রাপ্ত নাগরিকদের সমন্বয়ে এক বাহিনী, যারা সাধারণত বিপর্যয় মোকাবিলার কাজ করে থাকে। প্রতি বছর এদের প্রশিক্ষণ হয়। তার মধ্যে দিয়ে নিজেদের দক্ষতা বাড়াতে পারেন এই বাহিনীর সদস্যরা। সীমান্তের দুর্গম এলাকায় প্রাকৃতিক বিপর্যয়ের সময় এই বাহিনীর ভূমিকা খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এবার সেই কাজেই নারীর ক্ষমতায়ন ঘটছে। নিয়ন্ত্রণ রেখার কাছেও এবার থেকে মোতায়েন থাকবেন মহিলারা। এই মর্মে প্রয়োজনীয় আইন সংশোধনের পথে হেঁটেছে প্রতিরক্ষা মন্ত্রক।