ভারতীয় সেনায় পাকিস্তানের নাগরিক কর্মরত থাকার অভিযোগ, উদ্বিগ্ন হাইকোর্ট   

Written by SNS June 13, 2023 3:36 pm

কলকাতা , ১৩ জুন – ভারতীয় সেনাবাহিনীতে পাকিস্তানের দুই নাগরিক কর্মরত। নাগরিকত্ব এড়িয়ে তাঁদের নিয়োগও করা হচ্ছে সেনাবাহিনীতে। সেনা নিয়োগে দুর্নীতি চক্রের অভিযোগ তুলে মামলা করা হল কলকাতা হাই কোর্টে। এ বিষয়ে পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের যুক্ত থাকার আশঙ্কা প্রকাশ করেছেন বিচারপতি রাজাশেখর মান্থা।   বিচারপতির পর্যবেক্ষণ, দেশের নিরাপত্তার ক্ষেত্রে এই অভিযোগ অত্যন্ত গুরুতর।   বিচারপতি আরও জানিয়েছেন, আপাতত এই মামলা সংক্রান্ত অভিযোগগুলি খতিয়ে দেখবে সিআইডি। ২৬ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে।

ব্যারাকপুরের সেনা ছাউনিতে কর্মরত দুইজন পাকিস্তানের নাগরিক বলে অভিযোগ। দুজনের নাম জয়কান্ত কুমার এবং প্রদ্যুম্ন কুমার। অভিযোগ, পাকিস্তান থেকে এসে তাঁরা ভারতীয় সেনায় যোগ দেন। সরকারি পরীক্ষার মাধ্যমে তাঁদের নিয়োগ হয়। প্রয়োজনীয় নথিপত্র নকল করে পরীক্ষা দিয়ে চাকরি পেয়েছেন তাঁরা। এর নেপথ্যে বড়সড় চক্র রয়েছে বলে দাবি মামলাকারীর।
গত ৬ জুন কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন হুগলির বাসিন্দা বিষ্ণু চৌধুরী। তাঁর অভিযোগ, কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকশন কমিশনের পরীক্ষার মাধ্যমে পাকিস্তানি নাগরিকরা ভারতীয় সেনার বিভিন্ন পদে চাকরি পাচ্ছেন। তাঁদের মধ্যে ব্যারাকপুরে কর্মরত জয়কান্ত কুমার এবং প্রদ্যুম্ন কুমার। এই নিয়োগের পিছনে বড়সড় চক্র জড়িত যার সঙ্গে যুক্ত রাজনৈতিক নেতা, প্রভাবশালী ব্যক্তি, এমনকি পুলিশ এবং স্থানীয় পুরসভাও। এসএসসি জিডি-র পরীক্ষায় বসতে গেলে বাসস্থানের প্রমাণ, জাতির শংসাপত্র, ক্যারেকটার সার্টিফিকেটের মতো একাধিক নথি প্রয়োজন হয়। ওই সমস্ত নথি জাল করে পরীক্ষায় বসার বন্দোবস্ত করা হচ্ছে বলে অভিযোগ।
মঙ্গলবার কলকাতা হাই কোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলার শুনানি হয়। বিচারপতির পর্যবেক্ষণ, দেশের নিরাপত্তার ক্ষেত্রে এই অভিযোগ অত্যন্ত গুরুতর। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই, এর সঙ্গে জড়িত থাকতে পারে। আইএসআইয়ের চক্রান্তে ভারতের সেনায় পাকিস্তান-যোগ অসম্ভব নয়। এই মামলায় কেন্দ্রীয় সরকার, এবং সিবিআইকে যুক্ত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। যুক্ত করা হবে ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-কেও।