পেরুর সোনার খনিতে ভয়াবহ দুর্ঘটনায় ২৭ জন শ্রমিকের মৃত্যু 

Written by SNS May 8, 2023 6:00 pm

লিমা , ৮ মে – পেরুর সোনার খনিতে ভয়াবহ দুর্ঘটনা ঘটলো। শনিবার খনির মধ্যে আগুন লেগে মৃত্যু হল ২৭ জন শ্রমিকের। ঘটনার সময়ে মাটি থেকে ১০০ মিটার গভীরে নেমে কাজ করছিলেন শ্রমিকরা। আগুন লাগার পরে উদ্ধারকাজ শুরু হলেও বাঁচানো যায়নি অনেককেই। শনিবার ঘটনাটি ঘটলেও রবিবার এই অগ্নিকাণ্ডের কথা প্রকাশ করে স্থানীয় প্রশাসন।গত ২০ বছরে এমন মর্মান্তিক ঘটনা সেদেশে ঘটেনি বলে জানা গেছে ।

ঘটনাটি ঘটে দক্ষিণ পেরুর আরেকুইপা এলাকায়। পাহাড়ের কোলে অবস্থিত লা এসপেরানজা’  সোনার খনিতে শনিবার কাজ করছিলেন বেশ কয়েকজন শ্রমিক। আচমকাই বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে গোটা এলাকা। ধোঁয়ায় ঢেকে যায় চারপাশ। ঘটনাস্থলের আশেপাশে থানা না থাকার কারণে উদ্ধারকাজ শুরু করতে দেরি হয়ে যায়। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় দমকল ও উদ্ধারকারী দল। সংবাদমাধ্যম সূত্রে খবর, মাত্র ২ জনকে ওই জ্বলন্ত খনি থেকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয় ।ততক্ষণে অন্তত ২৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।

কিন্তু খনির মধ্যে কিভাবে আগুন লাগল? প্রাথমিকভাবে জানা যায়, খনির মধ্যে শর্ট সার্কিট হয়েছিল। তার জেরেই খনির মধ্যে আগুন ধরে যায়। খনির মধ্যে রয়েছে কাঠের তৈরি সুড়ঙ্গ। কাঠ দাহ্য পদার্থ হওয়ায় আগুন আরও বেশি করে খনির মধ্যে ছড়িয়ে পড়ে। খনির মধ্যে থেকে বাইরে বের হতে পারেননি শ্রমিকরা।খনিটি আবার  ব্যবহারপোযোগী করে তুলতে ৩০ জনের একটি বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে গেছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর। ঘটনার সময়ে কতজন শ্রমিক কাজ করছিলেন, সে সম্পর্কে সঠিক তথ্য মেলেনি।

খনির মালিক সংস্থা ইয়ানাকুইহুয়ার তরফে বলা হয় , এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে । সেই সঙ্গে স্বজনহারাদের পরিবারকে সাহায্য করতে চায় সংস্থাটি। তবে স্থানীয় সংবাদমাধ্যমের তরফে জানা গেছে, মৃত শ্রমিকদের পরিবারের সদস্যদের ঘটনাস্থলে যেতে দেয়নি সংস্থার কর্তৃপক্ষ। যে এলাকায় এই খনিটি অবস্থিত, সেই এলাকার এক প্রশাসনিক কর্তা জানান, , সোনার খনিটি খুবই প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় সেখানে সড়কপথে পৌঁছতে দেড় ঘণ্টার বেশি সময় লেগে যায়। এই দূরত্বই উদ্ধারকাজে সবচেয়ে বেশি বাধা হয়ে দাঁড়ায়।  প্রসঙ্গত, প্রতিবছর ১০০ টনেরও বেশি সোনা উৎপাদন করে পেরু।