কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য আট দফা গাইডলাইন ইউজিসি’র

করোনা সংক্রমণের জেরে গত মার্চ মাস থেকে বন্ধ রয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন। সম্প্রতি প্রায় ১০টি রাজ্যে শুরু হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস।

Written by SNS New Delhi | September 27, 2020 6:22 pm

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল। (File Photo: IANS/PIB)

করােনা সংক্রমণের জেরে গত মার্চ মাস থেকে বন্ধ রয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন। সম্প্রতি অবশ্য প্রায় ১০ টি রাজ্যে শুরু হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস। যদিও যারা ইচ্ছুক, তারাই যাচ্ছে ক্লাসে। এর জন্য স্কুলগুলিকে একাধিক ব্যবস্থা করতে হয়েছে।

এরই মধ্যে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল জানিয়েছেন- নভেম্বর মাস থেকে শুরু হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস। তারই মধ্যে এবার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য নতুন গাইডলাইন প্রকাশ করলাে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি । 

এতদিন ক্লাস বন্ধ থাকায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অনেক ক্ষতি হয়ে গিয়েছে। শুধু থিওরি ক্লাসই নয়, প্র্যাকটিকাল ক্লাসও নেওয়া হয়নি। তার ফলে পাঠ্যক্রমের অনেকটাই বাকি রয়ে গিয়েছে। এই অবস্থায় ক্লাস শুরু হওয়ার পর কীভাবে কম সময়ের মধ্যে সিলেবাস শেষ করা সম্ভব হবে তার জন্যই গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। 

তিন পাতার এই গাইডলাইনে বলা হয়েছে ২০২০-২১ ও ২০২১-২২ শিক্ষাবর্ষের পড়ুয়াদের পঠনপাঠনের ক্ষতি কমানাের জন্য যদি কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চায় তাহলে সপ্তাহে ছ’দিন ক্লাস নিতে পারে। অর্থাৎ ক্লাসের সংখ্যা বাড়ানাের সুযােগ রয়েছে। এছাড়া তারা আগামী দিনে ছুটির সংখ্যাও কমাতে পারে। তাহলে এই ক’দিনে যা ক্ষতি হয়েছে তার অনেকটা পূরণ হয়ে যাবে। 

গাইডলাইনে জানানাে হয়েছে ১ নভেম্বর থেকেই কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে প্রথম বর্ষ বা প্রথম সেমেস্টারের ক্লাস শুরু করতে হবে। কিন্তু কোনও সেমেস্টারে যদি ফলপ্রকাশ বা ভর্তি প্রক্রিয়ায় দেরি হয় তাহলে ক্লাস ১৮ নভেম্বর থেকে শুরু করা যেতে পারে। সেক্ষেত্রে এই সময়ের মধ্যে অনলাইন পঠনপাঠন চালাতে হবে।