৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের স্কুল খোলার প্রস্তাব মুখ্যমন্ত্রীর

পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ক্লাস চলছে ‘পাড়ায় শিক্ষালয়’ তৈরি করে। স্কুলের কাছাকাছি কোনও ফাঁকা জায়গায় বা খোলা মাঠে চলছে পড়াশুনো।

Written by SNS Kolkata | February 11, 2022 7:21 pm

ইতিমধ্যেই রাজ্যের স্কুলগুলিতে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়াশুনো শুরু হয়েছে। এবার প্রাথমিকের ক্লাস শুরু নিয়ে নতুন প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়।

পরিস্থিতি বিচার করে পঞ্চাশ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের ক্লাস শুরু করা যায় কিনা তা ভেবে দেখার জন্য স্কুল শিক্ষা দফতরকে নির্দেশ দিলেন মমতা।

মমতা প্রসঙ্গত বুধবারই রাজ্য সরকারকে দ্রুত স্কুল খোলার জন্য পরামর্শ দিয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেছিলেন এখনই স্কুল খুলে দেওয়া হোক। শিক্ষকদের সিলেবাস নিয়ে মাথা না ঘামিয়ে পড়াশুনোর খামতি মেটানোর দিলে লক্ষ রাখতে বলেছিলেন অভিজিৎবাবু।

তাঁর মতে, স্কুলে না গিয়ে অনভ্যাস তৈরি হচ্ছে ছোটদের। নোবেলজয়ীর বক্তব্যকে মান্যতা দিয়ে বৃহস্পতিবারই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী পঞ্চাশ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের ক্লাস শুরু করার জন্য নিদান দিলেন মুখ্যমন্ত্রী।

এদিন তিনি বলেন, পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ক্লাস চলছে ‘পাড়ায় শিক্ষালয়’ তৈরি করে। স্কুলের কাছাকাছি কোনও ফাঁকা জায়গায় বা খোলা মাঠে চলছে পড়াশুনো।

আবার শোনা যাচ্ছে, করোনার একটা নতুন স্ট্রেন আসবে। সেটা বিপজ্জনক হচ্ছে কিনা দেখতে হবে। না হলে একদম ছোটদের পঞ্চাশ করে নিয়ে স্কুল খোলা যায় কিনা এই বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা যেতে পারে।

পড়ুয়াদের অর্ধেক অর্ধেক করে ভাগাভাগি করে নিয়ে, মানে রোস্টার পদ্ধতিতে একদিন ছাড়া একদিন করে স্কুলপড়ুয়াদের এরে প্রাথমিকের ক্লাস শুরু করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।