বিশ্ববিদ্যালয় খুলল আফগানিস্তানে, মেয়েরা ক্লাস করলেন পর্দার আড়াল থেকে

কঠিন পরিস্থিতি চলছে আফগানিস্তানে। অজানা আশঙ্কায় কাপছেন আমজনতা। বােঝা যাচ্ছে আফগানিস্তানের মানুষজন ভালাে নেই। তবুও চেষ্টা চলছে ভালাে থাকার।

Written by SNS Kabul | September 7, 2021 2:31 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

কঠিন পরিস্থিতি চলছে আফগানিস্তানে। অজানা আশঙ্কায় কাপছেন আমজনতা। বােঝা যাচ্ছে আফগানিস্তানের মানুষজন ভালাে নেই। তবুও চেষ্টা চলছে ভালাে থাকার। এমনই এক সংকটময় পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় খুলল আফগানিস্তানে। আফগান মেয়েরাও পড়তে গেলেন বই-খাতা নিয়ে।

আফগানিস্তান বিশ্ববিদ্যালয়ে সােমবার ক্লাস শুরু হয়েছে। ছেলেরা যেমন ক্লাস করছেন, মেয়েরাও তেমনই শামিল হয়েছেন। তবে পর্দার মাধ্যমে ছেলে আর মেয়েদের মধ্যে ব্যারিকেড করে দেওয়া হয়েছে। আর এভাবেই চলছে ক্লাস।

কাবুল দখল করার পর তালিবানরা জানিয়েছিল তারা মেয়েদের পড়াশােনায় বাধা দেবে না। মেয়েরা চাইলে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন। তবে এক্ষেত্রে বলা হয়েছিল, মেয়েদের জন্য হিজাব বাধ্যতামূলক। শরিয়ত আইন অনুসারে দেশ চলবে।

যদিও তালিবানদের আচার আচরণ দেখে বােঝা যাচ্ছিল, মেয়েদের লেখাপড়ার বিষয়ে তারা খুব একটা উৎসাহী নয়। ২০ বছর আগে যখন কাবুলের ক্ষমতায় তালিবানরা এসেছিল, তখন তারা মেয়েদের স্বনির্ভরতার পক্ষে ছিল না। তাই তালিবানরা মুখে যাই বলুন না কেন, বাস্তবে তারা কী করবে, তা নিয়ে দোলাচল ছিল।

তবে সােমবারের ছবি কিছুটা হলেও উৎসাহব্যাঞ্জক। জানা যাচ্ছে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়ানাের ব্যাপারে তাঁদেরকে একমাত্র মহিলা শিক্ষাই পড়াতে পারবেন। আর যদি একান্ত ভাবে মহিলা শিক্ষক না পাওয়া যায়, তাহলে শিক্ষককে চরিত্রবান এবং সেই সঙ্গে বয়স্ক হতে হবে এটাই তালিবানি ফতােয়া।