ষাট শতাংশ নম্বর পেলেই স্কলারশিপ, কৃতী পড়ুয়াদের সংবর্ধনা মুখ্যমন্ত্রীর

বৃহস্পতিবার নবান্নে আলাদা করে প্রতিটি জেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, হাই মাদ্রাসার কৃতী পড়ুয়াদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | September 3, 2021 1:31 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

করােনা অতিমারীর কালে রাজ্যের কৃতী পড়ুয়াদের ভার্চুয়াসি সংবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে আলাদা করে প্রতিটি জেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, হাই মাদ্রাসার কৃতী পড়ুয়াদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী। প্রতিটি জেলার কৃতী পড়ুয়াদের সঙ্গে কথা বলেন।

এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে ১৭০০ জন কৃতী পড়ুয়াকে ল্যাপটপ দেওয়া। আগামী দিনে উচ্চশিক্ষার জন্য কৃতী পড়ুয়াদের স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধে নিতেও আবেদন করেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপের নিয়ম কানুনে বদল এনে মমতা ঘােষণা করেন এখন থেকে রাজ্যের পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পলেই তাদের এই স্কলারশিপ দেওয়া হবে।

এতদিন পর্যন্ত বিবেকানন্দ স্কলারশিপের নিয়ম ছিল, উচ্চ মাধ্যমিকে অন্তত ৭৫ শতাংশ নম্বর পেতেই হবে। তবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এই স্কলারশিপ প্রকল্পে এককালীন টাকা দেওয়া হয় পড়ুয়াদের। এখন থেকে স্কলারশিপের জন্য প্রাপ্ত নম্বর কমিয়ে শতাংশ করা হল।

জেনারেল কাস্টের ছেলেমেয়েরাই উচ্চশিক্ষার জন্য এককালীন ১২ থেকে ২৪ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করা হয় এই স্কলারশিপে। প্রাপ্ত নম্বরের উদ্ধসীমা কমিয়ে দেওয়ার এখন আরও বেশি সংখ্যক পড়ুয়া এই প্রকল্পের সুবিধে পাবে।

মুখ্যমন্ত্রী এদিন পড়ুয়াদের শিক্ষাশ্রী, কন্যাশ্রী, ঐক্যশ্রীর মতাে রাজ্য সরকারি প্রকল্পগুলির সুবিধে নেওয়ার জন্য আবেদন জানান। বলেন, ১০ লক্ষ টাকার স্টুডেন্টস ক্রেডিট কার্ড রয়েছে সুযােগগুলাে কাজে লাগাও। উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দেওয়ার জন্যও উৎসাহ দেন।

আবার পড়াশুনা শেষ করে যাতে দেশে ফিরে আসে, সেজন্যও অনুরােধ জানান। রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে রাের শিরােপা পেয়েছে। সেই সাফল্যের কথাও তুলে ধরে রাজ্য সরকারের আগামী পরিকল্পনার কথা জানান। পড়ুয়াদের স্বার্থে এবার স্টুডেন্টস গাইডেন্স পাের্টাল আনছে রাজ্য সরকার।

সারা দেশ এমনকী দেশের বাইরের শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ওই পাের্টাল থেকেই নানা তথ্য পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রী জানান, কেরিয়ার গাইডেন্স দেওয়ার চেষ্টা চলছে। বিশ্বের সব প্রতিষ্ঠানের তথ্য পেতে শিক্ষা দফতর থেকে তৈরি হচ্ছে কেরিয়ার গাইডেন্স পাের্টাল। বাংলার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিদেশি বিশ্ববিদ্যালয়ের যােগসূত্র স্থাপন করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী এদিন ছাত্রছাত্রীদের যে কোনও পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দিয়ে বলেন, ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল..। বর্তমানে রাজনীতি থেকে সমাজ কোনও না কোনও ইস্যু নিয়ে উত্তপ্ত হয়ে থাকে। এই পরিস্থিতিতে সকলকে মাথা ঠাণ্ডা রাখতে বলেন।

তার কথায় বেশি উত্তেজিত হলে মাথার কোষের ক্ষতি হয়। অতএব মাথা ঠাণ্ডা রেখে, হাসি মুখে পরিস্থিতি সামাল দেওয়ার উপদেশ দেন। হতাশাকে জয় করে সবসময় ইতিবাচক থাকতে বলেন। রাজ্যের বিভিন্ন প্রান্তে ‘দুয়ারে সরকার’ শিবিরে প্রত্যেক দিনই উপচে পড়া ভিড়।

শিবিরগুলিতে অনেকেই সঠিকভাবে ফর্মপূরণ করতে পারছেন না বলে সমস্যায় পড়ছেন। ছাত্রছাত্রীদের সেই সমস্যা দূর করতে উদ্যোগী হতে আহ্বান জানান মুখ্যমন্ত্রী। প্রয়ােজনে শিবিরগুলিতে গিয়ে ফর্ম পূরণে অন্যদের সাহায্য করতেও আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।