দেশের সেরা দশে বাংলার দুই বিশ্ববিদ্যালয়

দেশের সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জায়গা করে নিল বাংলার দুই বিশ্ববিদ্যালয়।কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এনআইআরএফে’র তালিকা প্রকাশ করে।

Written by SNS Delhi | September 10, 2021 2:08 pm

যাদবপুর বিশ্ববিদ্যালয় (Photo:[email protected]) এবং কলকাতা বিশ্ববিদ্যালয় (Photo: [email protected])

দেশের সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জায়গা করে নিল বাংলার দুই বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ন্যাশনাল ইনস্টিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) তালিকা প্রকাশ করেন। সেই তালিকায় দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে চতুর্থ স্থানে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে অষ্টম স্থানে।

গত বারের তুলনায় পশ্চিমবঙ্গের এই দুই বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং অনেকটাই সামনের দিকে এগিয়েছে। ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ, খড়গপুর আইআইটি সহ পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই তালিকা প্রকাশের কিছুক্ষণ পরে টুইট করে স্বাগত জানান। সেই সঙ্গে তালিকায় থাকা রাজ্যের অন্য প্রতিষ্ঠানগুলিকে তিনি অভিনন্দন জানিয়েছেন। গত বছর ১০ নম্বরে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। যাদবপুর ছিল একাদশে।

এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের আগে রয়েছে বেঙ্গালুরু ইন্ডিয়ান ইনস্টিউট অফ সায়েন্সেস, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। কোয়াম্বেটুরের অমৃত বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থানে, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া ষষ্ঠ স্থানে এবং মণিপাল অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশনালের নাম রয়েছে সপ্তম স্থানে।