দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকড়

জগদীপ ধনকড় প্রতিপক্ষ বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে বড়সড় ব্যবধানে পরাজিত করে দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হন।

Written by SNS Delhi | August 7, 2022 3:37 pm

উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর (Photo: IANS)

উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনকড়ের জয় ছিল সময়ের অপেক্ষা। শনিবার উপরাষ্ট্রপতি পদে নির্বাচন হয়। সেই নির্বাচনে এনডিএ প্রার্থী জগদীপ ধনকড় প্রতিপক্ষ বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে বড়সড় ব্যবধানে পরাজিত করে দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হন।

দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ৩৭১টি ভোট। জগদীপ ধনকড় পেয়েছেন ৫২৮ টি ভোট।

মোট ভোটের ৭০ শতাংশ ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি উপরাষ্ট্রপতি নির্বাচনে ৭৮০ জন সাংসদের ভোট দেওয়ার কথা।

এর মধ্যে লোকসভার ৫৪ জন এবং রাজ্যসভার ২৪৫ জন রয়েছেন। আটটি আসন এই মুহূর্তে রাজ্যসভায় খালি রয়েছে।

অন্যদিকে তৃণমূল কংগ্রেস ভোট দানে বিরত থেকেছে। তৃণমূল কংগ্রেসের ৩৪ জন সাংসদ এদিন ভোট দেননি।

তবে দলের নিষেধ অগ্রাহ্য করে কাঁথি লোকসভার সাংসদ শিশির অধিকারী এবং তমলুক লোকসভার সাংসদ দিব্যেন্দু অধিকারী ভোট দিয়েছেন। ৭২৫ জন সাংসদ এদিন ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

এনডিএ’র সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপি’র সাংসদ সংখ্যা ৩৯৪। পাঁচ জন মনোনীত সাংসদও ধনকড়কে সমর্থনের কথা বলেছেন

বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করেছে। বিরোধী সাংসদদের ১৮২টি ভোট পড়েছে তাঁর ঝুলিতে।

বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোট দিয়ে সমর্থন জানিয়েছে কংগ্রেস, এম কে স্ট্যালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরিওয়ালের আম আদমি পার্টি এবং বাম দলগুলো। এদিন ১৫টি ভোট বাতিল করা হয়েছে।

যতদূর জানা গিয়েছে আলভাকে ৩৪৬ ভোটে হারিয়ে দিয়ছেন ধনকড়। ধনকড় পেয়েছেন ৫২৮ ভোট।

আলভা পেয়েছেন ১৮২ টি ভোট আগামীতে দেশের নতুন উপরাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন জগদীপ ধনকড়। ১০ আগস্ট বর্তমান উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে।