বাংলা দখলের লড়াইয়ে শূন্য সিপিএম

শুধু রাজ্য বিধানসভা নয় লােকসভা, রাজ্যসভা- সহ কেন্দ্রীয় আইনসভাতেও এই মুহূর্তে অস্তিত্বহীন বাংলার সিপিএম।২০১৯-এর লােকসভা নির্বাচনেও শূন্য আসন পায় সিপিএম।

Written by SNS Kolkata | May 4, 2021 5:12 pm

প্রতীকী ছবি (Photo@Arnab Biswas/SNS Web)

বাংলা দখলের লড়াইতে শূন্য হাতেই ফিরতে হল সিপিএম-কে। ভােটপ্রাপ্তিতে তৃণমুলের ঝুলি ভরার পর বেশি আসন নিয়ে যখন প্রধান বিরােধী দলের ভূমিকায় বিজেপি, তখন রাজ্য বিধানসভায় জায়গাই পেল না সিপিএম। শুধু রাজ্য বিধানসভা নয় লােকসভা, রাজ্যসভা- সহ কেন্দ্রীয় আইনসভাতেও এই মুহূর্তে অস্তিত্বহীন বাংলার সিপিএম।

প্রসঙ্গত, ২০১৯-এর লােকসভা নির্বাচনেও শূন্য আসন পায় সিপিএম। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করেন, বরং তাদের ভােট ভাঙিয়েই রাজ্যে ১৮ টি আসন জেতে বিজেপি। কোনও বিধানসভা কেন্দ্রে এগিয়েও থাকতে পারেনি তারা। সেই সময় খােদ মমতা বন্দ্যোপাধ্যায় ভােটবাক্স ঘর সামলানাের পরামর্শ দিয়েছিলেন সিপিএম’কে।

রবিবার ভােটের ফলাফলেই তা স্পষ্ট। কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে জোট বেঁধে যখন ফেব্রুয়ারি মাসে ব্রিগেডে লাল আবেগে ভাসছেন দলের নেতারা, তখনই পই পই করে তাঁদের সতর্ক করেছিলেন দলের শুভাকাঙ্খীরা।

আইএসএফ- এর সঙ্গে হাত মেলানাে নিয়ে দলের অন্দরেও দ্বিমত ছিল। কিন্তু তা কানে তােলার বদলে কংগ্রেস এবং আইএসএফ-এর মধ্যে মধ্যস্থতায় বেশি তৎপর ছিলেন দলীয় নেতৃত্ব।