সপ্তাহান্তে শহরের পথে শীত

আবহাওয়াবিদদের বক্তব্য অনুযায়ী, বঙ্গে ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারির মধ্যে তাপমাত্রার পারদ থাকে সব থেকে নিম্নগামী। এদিকে এবছর ১৫ ডিসেম্বর হয়ে গেলেও শীতের পাত্ত নেই।

Written by SNS Kolkata | December 16, 2020 5:30 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

তীব্র গরমের পর ঠিক যে ভাবে বর্ষার অপেক্ষায় থাকে বঙ্গবাসী। তেমনই বর্ষ শেষের আগে শীত কাঙ্খিত। আবহাওয়াবিদদের বক্তব্য অনুযায়ী, বঙ্গে ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারির মধ্যে তাপমাত্রার পারদ থাকে সব থেকে নিম্নগামী। 

এদিকে এবছর ১৫ ডিসেম্বর হয়ে গেলেও শীতের পাত্ত নেই। আর তাতেই মুড অফ রাজ্যবাসীর। সর্বনিম্ন তাপমাত্রাও থাকছে স্বাভাবিকের তুলনায় ২-৩ ডিগ্রি উপরে। করােনাকালীন সময়ে পর্যটন শিল্পে পড়েছে বড়সর ধ্বস। এদিকে কাছেপিঠেও ঘুরতে যাওয়ার ইচ্ছে পরিত্যাগ করছেন অনেকেই। তার অন্যতম কারণ, অদেখা শীত। 

এদিকে এর মধ্যেই আবার কুয়াশার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সতর্ক করা হয়েছে মত্স্যজীবীদের। জলীয় বাষ্পের কারণে থাকবে কুয়াশাচ্ছন্ন ও মেঘলা আকাশ। এ ছাড়া রাজ্যের অন্যান্য অংশে শুদ্ধ বাতাস বইলেও, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তাপমাত্রা থাকছে সর্বোচ্চ ২৭ ডিগ্রি ও সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস। 

তবে অপেক্ষার অবসান যে এই সপ্তাহেই ঘটবে তা নিয়ে আশার বানী শােনালেন হাওয়া অফিসের কর্তারা। ইতিমধ্যেই দেশের উত্তরের রাজ্যগুলিতে শুরু হয়ে গিয়েছে তুষারপাত। আর তার প্রভাবে শীঘ্রই রাজ্যে শীতের আগমন ঘটবে। সম্ভাবনা রয়েছে শুক্রবারেই।

তবে জাঁকিয়ে শীত পড়তে পড়তে সপ্তাহান্ত রবিবারই ধাৰ্য্য করলেন আবহাওয়াবিদরা। সেই সময় তাপমাত্রার পারদ শহরে ১৪ ডিগ্রির আশেপাশে থাকলেও জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে বলেও জানিয়েছেন তারা। কার্যত ধীর লয়ে হলেও শহরে শেষ পর্যন্ত সপ্তাহান্তে আসছে শীত।