বিদায় বেলায় রাজ্য জুড়ে শীতের দাপট

পশ্চিমবঙ্গ জুড়ে অব্যাহত শীতের আমেজ বাধাহীন উত্তুরে হাওয়ার হাত ধরে আজও রাজ্য জুড়ে বিদ্যমান শীতের আমেজ।পশ্চিমী ঝঞ্ঝা বিদায় নিতেই রাজ্যে নেমেছে পারদ।

Written by SNS Kolkata | January 31, 2022 11:37 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

পশ্চিমবঙ্গ জুড়ে আজও অব্যাহত শীতের আমেজ বাধাহীন উত্তুরে হাওয়ার হাত ধরে আজও রাজ্য জুড়ে বিদ্যমান শীতের আমেজ। পশ্চিমী ঝঞ্ঝা বিদায় নিতেই রাজ্যে হু হু করে নেমেছে পারদ। সঙ্গে রয়েছে উত্তুরে হাওয়ার দাপট। ফলে শীতে জবুথবু গোটা রাজ্য।

রবিবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ১১.৮ ডিগ্রিতে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২২.২ ডিগ্রি। জেলায় জেলায় তাপমাত্রার পারদ আরও কম। বিদায়বেলায় শীতের দাপটে রীতিমতো কাঁপছেন সকলে।

পুরুলিয়া শীতের দাপটে বাকি সব জেলাকে টেক্কা দিয়ে ফেলেছে। সেখানে তাপমাত্রা নেমে গেছে ৮ ডিগ্রিতে। কম যাচ্ছে না পানাগড়, মালদহ, বর্ধমানও। কয়েকটি জেলায় রীতিমতো শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত দুদিন এরকম পরিস্থিতি থাকবে। তারপরই চড়তে থাকবে পারদ। মঙ্গলবার থেকে তিনদিনে পারদ ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত চড়ে যেতে পারে। উত্তরবঙ্গের জন্যও একই ধরনের পূর্বাভাস রয়েছে। তবে সেখানে কয়েকটি জায়গায় হালকা কুয়াশার সম্ভাবনা রয়েছে।

তবে ফেব্রুয়ারি মাসে পরিস্থিতি পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিরও সম্ভাবনা একটা থাকছে। কারণ ফের উকি দিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। ফলে সরস্বতী পুজোর সময় ফের বৃষ্টির ভোগান্তি থেকে রেহাই নাও মিলতে পারে।

মনে করা হচ্ছে তারপর থেকেই শীত বিদায় নিচ্ছে। তবে আবহাওয়ার ভাবগতিক বদলেও যেতে পারে। সেক্ষেত্রে ফাল্গুনে ফের এক দফা শীত পড়বে কিনা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।