বাংলায় এখনও অক্সিজেনের ঘাটতি নেই স্বাস্থ্যভবন

অক্সিজেনের চাহিদা আরও বাড়বে ধরে নিয়ে আগাম পদক্ষেপ নিল নবান্ন। স্বাস্থ্য দফতর সূত্রে শনিবার জানা গিয়েছে। রাজ্যে অক্সিজেন লাগছে ২২৩ মেট্রিকটন।

Written by SNS Kolkata | April 25, 2021 2:29 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

অক্সিজেনের চাহিদা আরও বাড়বে ধরে নিয়ে আগাম পদক্ষেপ নিল নবান্ন। স্বাস্থ্য দফতর সূত্রে শনিবার জানা গিয়েছে। রাজ্যে অক্সিজেন লাগছে ২২৩ মেট্রিকটন। রাজ্যের দশটি অক্সিজেন প্ল্যান্ট থেকে প্রতিদিন ৪৯৭ মেট্রিকটন অক্সিজেন উৎপাদন হচ্ছে।

রাজ্য সরকারের অনুমান এই উদ্বৃত্ত আর কয়েকদিন পর থাকবে না। কন্ট্রোল রুম থেকে সরকারের শীর্ষসারির আধিকারিকরা জেলা হাসপাতালগুলির সঙ্গে সংযােগ রেখে চলবে। যে হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে আসবে সেখানে অক্সিজেন পাঠানাের ব্যবস্থা করা হবে।

ইতিমধ্যে কেন্দ্রকে চিঠি লিখে রাজ্য জানিয়েছে। রােগীর সংখ্যা বাড়ছে ফলে ২০০ মেট্রিকটন করে অস্কিজেন বাইরে পাঠালে রাজ্যবাসীর চাহিদা মেটানাে যাবে না। সে কারণে বাংলার অক্সিজেন বাংলায় থাক। যদিও এই খবর লেখা পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে কোনাে জবাব আসেনি।

এদিকে অক্সিজেনের কালােবাজারি রুখতে রাজ্যসরকার পদক্ষেপ নিচ্ছে। কোভিড টেস্টের রিপাের্ট পজিটিভ হলে প্রেসক্রিপশন দেখালে তারাই প্রথম অক্সিজেন পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।