কুন্তল ও বিপ্লবের দেহ উদ্ধার, দীপঙ্কর এখনও নিখোঁজ

গত তিন-চারদিন ধরে পর্বত প্রেমীদের কাছে যেভাবে দুঃখের ঘটনাগুলাে পৌঁছাচ্ছে, তাতে প্রত্যেকে বিহুল। বিশেষ করে বাংলার পর্বতারােহীদের মধ্যে এমন একটা চঞ্চলতা এসেছে এবং ভীতির সঞ্চার হয়েছে, তাতে আগামী দিনে যুব সম্প্রদায় পর্বতারােহনে ইচ্ছা প্রকাশ করবে কিনা তা ভাববার বিষয়।

Written by SNS New Delhi | May 19, 2019 6:53 pm

মাকালু পর্বতশৃঙ্গ (Photo: Wikimedia Commons)

গত তিন-চারদিন ধরে পর্বত প্রেমীদের কাছে যেভাবে দুঃখের ঘটনাগুলাে পৌঁছাচ্ছে, তাতে প্রত্যেকে বিহুল। বিশেষ করে বাংলার পর্বতারােহীদের মধ্যে এমন একটা চঞ্চলতা এসেছে এবং ভীতির সঞ্চার হয়েছে, তাতে আগামী দিনে যুব সম্প্রদায় পর্বতারােহনে ইচ্ছা প্রকাশ করবে কিনা তা ভাববার বিষয়।

গত তিনদিন আগে বাংলার দুই পর্বতারােহী কুন্তল কড়ার ও বিপ্লব বৈদ্য প্রাণ হারিয়েছেন পর্বতে। আর দু’দিন আগেই বাংলার নামী পর্বতারােহী দীপঙ্কর ঘােষ পাহাড়েই হারিয়ে গিয়েছে। আরও দু’জন পর্বতারােহী অসুস্থ হয়ে নেপালের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। শুধু তাই নয়, সেনা বিভাগের নারায়ণ সিং তিনিও প্রাণ হারিয়েছে পর্বত অভিযানে। সেই কারণে এই সপ্তাহাটা পর্বতারােহীদের কাছে অত্যন্ত দুঃখের।

গত দু’দিন ধরে কুন্তল ও বিপ্লবের দেহ খোঁজ করতে গিয়ে বেশ কয়েকবার হেলিকপ্টার ফিরে এসেছে। কিন্তু শনিবার তাঁদের দেহ পাওয়া গেল। কুন্তল কাঁড়ার ও বিপ্লব বৈদ্যের দেহ উদ্ধার করল ছয় শেরপার দল। কিন্তু এখনও পর্যন্ত দীপঙ্কর ঘােষের কোনও সন্ধান পাওয়া যায়নি।

কুন্তল ও বিপ্লবের নিথর দেহ যত তাড়াতাড়ি সম্ভব বাড়ির আপনজনের কাছে তুলে দেওয়া যায় তার চেষ্টা করা হচ্ছে। তবে তার আগে ওই দুই পর্বতারােহীর নিথর দেহ নামানাে হচ্ছে বেস ক্যাম্পে। সেখান থেকে খুব সম্ভবত রবিবারই হেলিকপ্টারে করে তাঁদের দেহ নিয়ে আসা হবে।

উদ্ধারকারী ছয় শেরপা যে দলের তরফে গিয়েছিলেন, সেই গিরিধারী গ্রুপের মধ্যে অন্যতম শেরপা ও নেতা উমেশ জিরপে বলেছেন, আমরা চেষ্টা করেছি যত তাড়াতাড়ি সম্ভব তাঁদের দেহ উদ্ধার করতে।

সেই সূত্র ধরেই বলতে পারা যায়, প্রথমে তিন নম্বরে ক্যাম্পে তাঁদের দেহ নিয়ে আসে শেরপা দলটি। আশা করা যাচ্ছে, শনিবারের মধ্যেই তাঁদের দেহ দু’নম্বর ক্যাম্পে নিয়ে আসা সম্ভব হবে। তবে, এই মুহূর্তে যেভাবে তুষার ঝড় হচ্ছে তাতে উদ্ধার করাও বেশ কঠিন হয়ে পড়েছে।

এদিকে হাওড়ার বেলানগরের দীপঙ্কর ঘােষের দেহ এখনও খুঁজে পাওয়া যায়নি। প্রাথমিক তাঁর দেহ উদ্ধারের কাজ করেও শনিবার পর্যন্ত কোনও হদিশ পাওয়া যায়নি। আবহাওয়া এমনই খারাপ, কোনভাবেই সেই উদ্ধার কাজ করা সম্ভব হচ্ছে না। যার ফলে শেরপা দলের সদস্যরা সেখানে গিয়েও ফেরত চলে আসছেন।

আগামী দু’দিন আবহাওয়ার কোনও পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে। তাই বলতে হবে কয়েকদিন অবশ্যই অপেক্ষা করা ছাড়া কোনও পথ নেই। সেই কারণেই আগামী ২২ অথবা ২৩ মে’র আগে কোনও উদ্ধার কাজ সংঘটিত করা সম্ভব হবে না।

গত বৃহস্পতিবার সর্বোচ্চ শৃঙ্গ মাকালু অভিযান শেষ করে দীপঙ্কর ঘােষ যখন সামিটে ফিরে আসছিলেন তখনই তিনি নিখোঁজ হয়ে যান। অনেকেই বলছেন এই সময়টা অভিযানে যাওয়া সঠিক নয়। যখন তখন আবহাওয়ার পরিবর্তন হয়ে পর্বতারােহীদের সমস্যা সৃষ্টি করে।

আবার অতি আত্মবিশ্বাসে পর্বতারােহীদের বিপদ ঘণীভূত হয়। সেই কারণেই পর্বতারােহীদের জন্যে যে সমস্ত সংগঠন আছে , সেই সব সংগঠনের কর্মকর্তাদের অবশ্যই সচেতন হতে হবে । সেই সময়কার পরিবেশ এবং আবহাওয়া সম্পর্কে ওয়াকিবহাল না হতে পারলে পর্বতারােহীদের তাভিযানে অনুমতি দেওয়া সঠিক সিদ্ধান্ত হবে না।