এভারেস্ট অভিযানেই প্রাণ হারালেন শেরপা পেম্বা তাশি

এভারেস্ট অভিযানে গিয়ে মৃত্যু হল পেম্বা তাশি শেরপার। খাদে পড়ে মারা যান পেম্বা তাশি। পেম্বা তাশি শেরপা পাঁচবার এভারেস্টে আরােহণ করেছেন।

Written by SNS New Delhi | May 20, 2021 12:24 pm

এভারেস্ট (File Photo: IANS)

এভারেস্ট অভিযানে গিয়ে মৃত্যু হল পেম্বা তাশি শেরপার। খাদে পড়ে মারা যান পেম্বা তাশি। পেম্বা তাশি শেরপা পাঁচবার এভারেস্টে আরােহণ করেছেন। পেম্বা তাশি জনপ্রিয় শেরপা ছিলেন। দেশ বিদেশের পর্বতারােহীরা যখন নেপালের বিভিন্ন শৃঙ্গগুলি জয় করতে যেতেন, তখন তারা পেম্বা তাশি শেরপাকেই খুঁজতেন। কারণ পর্বতারােহণের ব্যাপারে তিনি অভিজ্ঞ ছিলেন। 

বুধবার সকালে দুঃসংবাদ আসে পেম্বা তাশির মৃত্যু হয়েছে। মাত্র ২৭ বছরে মারা গেলেন পেম্বা তাশি। জানা গিয়েছে আরােহণ শেষ করার পরে টিমের সঙ্গে নীচে নামছিলেন পেম্বা তাশি। ক্যাম্প টু থেকে ক্যাম্প ওয়ানে নামার পথে একটি ক্রিভাম অর্থাৎ বরফের ফাটলে পড়ে যান তিনি। 

সূত্রের খবর, তাকে তৎক্ষণাৎ উদ্ধার করার চেষ্টা করা হলেও শেষ রক্ষা করা সম্ভব হয়নি। উদ্ধার করার পর দেখা যায় মারা গিয়েছেন পেম্বা তাশি। বেস ক্যাম্প সূত্রের খবর, ‘ক্লাইম্বিং দ্য সেভেন সামিনটস’ সংস্থার তরফে আয়ােজিত এভারেস্টড অভিযানের সদস্য ছিলেন পেম্বা তাশি। যত দ্রুত সম্ভব তার দেহ আকাশ পথে উদ্ধার করে নীচে নামানাের চেষ্টা করা হচ্ছে। জানা গিয়েছে, পেম্বা তাশির তিন সন্তান রয়েছে।