অভিনব উদ্যোগ, এভারেস্ট পর্বতারােহীদের ফেলে যাওয়া বর্জ্য থেকে তৈরি হবে অভিনব শিল্পকীর্তি

পর্বতারােহীদের ফেলে যাওয়া বিভিন্ন জিনিস সংগ্রহ করে হবে অভিনব শিল্পকীর্তি। এই শিল্প সৃষ্টি করার দায়িত্বে রয়েছেন টমি গুস্তফসন।

Written by SNS New Delhi | January 24, 2021 6:15 pm

এভারেস্ট (File Photo: IANS)

যাত্রাপথে পড়ে থাকতে দেখা যায় খাবারের ক্যান, ছেড়া দড়ি, তাবু, অক্সিজেনের বােতল, ভাঙা মই। এর ফলে দূষিত হচ্ছে এভারেস্টের বাতাস। পর্বতারােহীদের ফেলে যাওয়া বিভিন্ন জিনিস সংগ্রহ করে হবে অভিনব শিল্পকীর্তি। বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করার লক্ষ্য নিয়ে প্রতি বছর অভিযানে যান হাজার হাজার অভিযাত্রী। এই শিল্প সৃষ্টি করার দায়িত্বে রয়েছেন টমি গুস্তফসন। 

তিনি জানান, এই কাজে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিদেশী শিল্পীদের সাহায্য নেওয়ার কথা ভাবা হচ্ছে। একটি সংগ্রহশালা বানানোরও ভাবনা রয়েছে। 

টমি জানিয়েছেন- এর ফলে একদিকে যেমন পরিবেশ রক্ষা হবে, তেমনই স্থানীয় মানুষের উপার্জনের ব্যবস্থা করা যাবে। গােটা পৃথিবীর কাছে নতুন দৃষ্টান্ত স্থাপন করবে। বর্জ্য নিয়ে মানুষের দৃষ্টিভঙ্গি বদলানাের একটা চ্যালেঞ্জ, জানাচ্ছেন গােটা প্রকল্পের দায়িত্বে থাকা টমি। 

৩৭৮০ মিটার উচ্চতায় একটি বেস ক্যাম্প রয়েছে। আসলে এই জায়গা থেকেই শৃঙ্গ জয়ের মূল অভিযানটা শুরু হয়। সেখানেই হবে সংগ্রহশালা। ইচ্ছে হলে স্মারক হিসাবে কোনও জিনিস নিয়ে যাওয়ার ব্যবস্থা থাকছে। 

এমনিতেই দুর্গম এলাকা থেকে বর্জ্য সংগ্রহের কাজ বিভিন্ন পরিবেশ সংগঠন কয়েক বছর ধরে করে আসছে। এবার একটি নতুন প্রকল্প চালু করার ভাবনা রয়েছে। তাতে প্রত্যেক অভিযাত্রীকে একটি ব্যাগে কম করে এক কেজি বর্জ্য ফেরত আনার অনুরােধ করা হবে। লুকলা পর্যন্ত আনা গেলে বাকিটা বিমানে নিয়ে যাওয়া হবে কাঠমাণ্ডু পর্যন্ত। বিশেষজ্ঞদের ধারনা, এর ফলে পরিবেশ অনেকটাই রক্ষা করা যাবে।