নতুন পেনশন কাঠামো ঘোষণা রাজ্য সরকারের

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করে রাজ্য সরকারি কর্মচারীদের নয়া বেতনক্রম চালু করার ঘােষণা আগেই করেছিল রাজ্য সরকার।

Written by SNS Kolkata | October 2, 2019 6:04 pm

কলকাতায় রাজ্য সরকার কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক বৈঠকে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করে রাজ্য সরকারি কর্মচারীদের নয়া বেতনক্রম চালু করার ঘােষণা আগেই করেছিল রাজ্য সরকার। কিন্তু সেই সময় পেনশনভােগীদের বর্ধিত বেতনের কথা বলা ছিল না।

মঙ্গলবার নবান্নের বৈঠকে নতুন পেনশন কাঠামাে ঘােষণা করল রাজ্য সরকার। এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে এদিন। পুজোর আগে পেনশনভােগীদের সুখবর শােনাল রাজ্য সরকার। আগামী বছরের পয়লা জানুয়ারি থেকে এই পেনশন কাঠামাে কার্যকর হবে।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০১৫ সালের ডিসেম্বরে অথাৎ ষষ্ঠ বেতন কমিশনের কাজ শুরু হওয়ার আগে যে হারে বেসিক পেনশন পেতেন অরসরপ্রাপ্তরা নতুন পেনশন কাঠামােতে তা বেড়ে ২.৫৭ গুণ বাড়বে। অর্থাৎ ২০১৫ সালের ডিসেম্বরে কারাে পেনশন ৩৩০২ টাকা থাকলে এখন বা বেড়ে দাঁড়াবে ৮৪৮৬.১৪ টাকা। যা রাউন্ড অফ করে দাঁড়াবে ৮৫০০ টাকা। অর্থাৎ এখন ন্যূনতম পেনশন দাঁড়াবে সাড়ে আট হাজার টাকার মতাে।

এছাড়া পেনশনের উর্দ্ধসীমা ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ ৫০০ টাকা করা হয়েছে। রােপায় বলা হয়েছে পেনশন প্রাপকদের বয়স ৮০ থেকে ৮৫ বছরের মধ্যে হলে বর্ধিত বেসিক পেনশনের ওপর আরও ২০ শতাংশ বেশি টাকা পাবেন তারা। আর বয়স ৮৫ থেকে ৯০ বছরের মধ্যে হলে বর্ধিত বেসিক পেনশনের ওপর ৩০ শতাংশ পাবেন তারা। বয়স একশাে পেরিয়ে গেলে অতিরিক্ত একশ শতাংশ পেনশন মিলবে বর্ধিত বেসিক পেনশনের ওপর।