কেরলের সরকারি কর্মীরা বিয়েতে পণ নেবেন না, এই মুচলেকা দিতে হবে

বিয়ের সময় পণ নিতে পারবেন না কেরলের সরকারি কর্মচারীরা। এমনই নির্দেশ দেওয়া হল রাজ্য সরকারের তরফে।

Written by SNS Thiruvananthapuram | July 27, 2021 12:55 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

বিয়ের সময় পণ নিতে পারবেন না কেরলের সরকারি কর্মচারীরা। এমনই নির্দেশ দেওয়া হল রাজ্য সরকারের তরফে। বিয়ের একমাসের মধ্যে নির্দিষ্ট দফতরে সেই মুচলেকা জমা দিতে হবে।

মুচলেকায় সই থাকবে স্ত্রী, শ্বশুর ও বাবার। কেরলের নারী শিশুকল্যাণ দফতরের পক্ষ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। মন্ত্রী অনুপমা টিভির স্বাক্ষর সম্বলিত নির্দেশিকায় বিভিন্ন দফতরের প্রধানদের বলা হয়েছে, অবিলম্বে যেন তারা এবিষয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহন করেন।

নির্দেশে বলা হয়েছে, এপ্রিল ও অক্টোবর, বছরের দু’টি অর্ধে এবিষয়ে দফতরগুলি রাজ্য সরকারের কাছে রিপোর্ট দেবে। ‘জেলার পূণ-রােধী আধিকারিক’-এর দফতরে রিপাের্ট জমা করতে হবে নির্দিষ্ট দফতরগুলিকে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, পণ দেওয়া ও নেওয়া শাস্তিযােগ্য অপরাধ। যার শাস্তির সময়সীমা সর্বনিম্ন পাঁচ বছর, জরিমানা সবচেয়ে কম। ১৫ হাজার টাকা। কেউ পণ চাইলে তা শাস্তিযােগ্য অপরাধ হিসেবে ধরা হবে। আচমকাই কেন এই আইন নিয়ে এলাে কেরল সরকার।

আসলে পণ-এর ঘটনাকে কেন্দ্রে করে কোলে একের পর এক নারীমৃত্যু ঘটেছে। তারই কারণে ২৬ নভেম্বর দিনটিকে পণপ্রথা বিরােধী দিবস হিসেবে পালন করবে কেরল সরকার। সেই সঙ্গে আহ্ন এনে পথপ্রথা রােধে উদ্যোগী হচ্ছে সরকার। স্কুল কলেজগুলিতে এবিষয়ে সচেতনতাও চালানাে হবে সরকারের পক্ষ থেকে।