অবসরের পর লেখালিখি করতে হলে অনুমতি নিতে হবে অজিত দোভালের

এবার থেকে আর স্বাধীনভাবে নিজেদের অভিজ্ঞতার কথা লিখতে পারবেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও আধিকারিকরা। তার আগে নিতে হবে বসের কাছ থেকে প্রয়ােজনীয় অনুমতি।

Written by SNS New Delhi | June 3, 2021 4:26 pm

অজিত দোভাল (File Photo: IANS)

এবার থেকে আর স্বাধীনভাবে নিজেদের অভিজ্ঞতার কথা লিখতে পারবেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও আধিকারিকরা। তার আগে নিতে হবে বসের কাছ থেকে প্রয়ােজনীয় অনুমতি। বুধবার এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। 

তাতে বলা হয়েছে দেশের নিরাপত্তা এবং গােয়েন্দা বিভাগে চাকরি করেন বা করেছেন যারা তারা চাইলে অনেক অজানা কথা কিংবা নিজেদের অভিজ্ঞতা লিখিতভাবে উজাড় করতে পারবেন না। যদি এরকম কোনও ইচ্ছে কারও থাকে তাহলে তাকে সংশ্লিষ্ট দফতরের যিনি প্রধান রয়েছেন তার কাছ থেকে অনুমতি নিতে হবে। 

দেশের সার্বভৌমত্ব কিংবা নিরাপত্তায় আঁচ পড়ে এমন লেখা প্রকাশ করা যাবে না। নির্দেশিকায় বলা হয়েছে, যে সমস্ত সরকারি কর্মচারী কেন্দ্রীয় নিরাপত্তা এবং গােয়েন্দা মন্ত্রকের অধীনে কাজ করছেন তারা অবসর নেওয়ার পরও সংশ্লিষ্ট সংস্থার প্রধানের অনুমতি ছাড়া লেখালেখি করতে পারবেন না। 

লেখায় যদি চাকরি সূত্রে পাওয়া কোনও তথ্য থেকে থাকে তা দেশের নিরাপত্তা এবং সার্বভৌমত্বকে নষ্ট করতে পারে এমন লেখা প্রকাশ করা যাবে না। বিদেশের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পরে বা প্রভাব ফেলতে পারে এমন লেখাও প্রকাশ করলে তাও অপরাধ বলে গণ্য হবে।