লকডাউনের দ্বিতীয় দিনেও ছিল পুলিশের ধরপাকড়

শুক্রবার দ্বিতীয় দিনের পূর্ণ লকডাউন অ্যাডভান্টেজ পেয়েছে বৃষ্টির টানা ব্যাটিং-এ। তা সত্ত্বেও এদিন শহরের কিছু এলাকায় বিক্ষিপ্ত কিছু ঘটনা ছন্দপতন ঘটিয়েছে লকডাউনের।

Written by SNS Kolkata | August 22, 2020 5:12 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

শুক্রবার দ্বিতীয় দিনের পূর্ণ লকডাউন অ্যাডভান্টেজ পেয়েছে বৃষ্টির টানা ব্যাটিং-এ। তা সত্ত্বেও এদিন শহরের কিছু এলাকায় বিক্ষিপ্ত কিছু ঘটনা ছন্দপতন ঘটিয়েছে লকডাউনের। শহরের বেশ কিছু জায়গায় বাজার, দোকানপাট খােলা হলেও পরে পুলিশের হস্তক্ষেপে তা বন্ধ করে দেওয়া হয়। অকারণে কেউ রাস্তায় বের হয়েছে প্রমাণিত হলে পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। নাকা চেকিং ও পুলিশি নজরদারিতে শহর জুড়ে চলেছে ধরপাকড়।

শুক্রবার বাগবাজার এলাকায় হলুদ নাম্বার প্লেট লাগানাে একটা সাদা গাড়িকে দেখে সন্দেহ হয় শ্যামবাজার ট্রাফিক গার্ডের পুলিশের। জিজ্ঞাসাবাদ করায় আরােহীরা বলে তারা ডাক্তার দেখাতে যাচ্ছে। একটি পুরনাে প্রেসক্রিপশনও পুলিশকে দেখায় তারা। কিন্তু তাদের সামনেই কর্তব্যরত পুলিশ প্রেসক্রিপশনে লেখা ডাক্তারের নম্বরে টেলিফোন করে।

জানা যায়, এদিন কোনও অ্যাপয়ন্টমেন্ট ছিল না তাদের। লকডাউনের আগে মার্চ মাসে তাঁদের ডাক্তার দেখানাের কথা ছিল। ওই আরােহীদের এদিন বাড়িতে ফেরত পাঠিয়ে দেয় পুলিশ। অন্যদিকে শুক্রবার হাওড়া ব্রিজের নীচে ঋষি বঙ্কিমচন্দ্র রােডে সাবওয়ের মধ্যেও আশ্রয় নিয়েছিল একদল মানুষ। ভিন রাজ্যে যাওয়াই উদ্দেশ্য ছিল তাদের। পুলিশ তাদের বিকল্প আশ্রয়ের ব্যবস্থা করে দেয়।

এছাড়া বাতিল ট্রেনের এসএমএস না পৌছনােয় শুক্রবার বহু মানুষ ভিড় করেছিল হাওড়া স্টেশন চত্বরে। এদের বেশির ভাগই পরিযায়ী শ্রমিক। লকডাউনে যাঁরা ভিনরাজ্য থেকে ফিরে কিছুদিন ছিলেন এই রাজ্যে। কিন্তু কাজের সন্ধানে ফের তারা যেতে চাইছেন ভিনরাজ্যে। এই উদ্দেশে দূরপাল্লার ট্রেন ধরার জন্যই বহু পয়সা খরচ করে শুক্রবার তারা হাওড়ায় স্টেশনে পৌঁছেছেন।

তাদের বক্তব্য, লকডাউনে ট্রেন বাতিলের কোনও এসএমএস তারা পাননি আইআরসিটিসির কাছ থেকে হাওড়া স্টেশনে পৌছে তারা ট্রেন বাতিলের খবর পেলেন। এর মধ্যে লকডাউনের জন্য তারা স্টেশনের মধ্যেও আশ্রয় নিতে পারছেন না। বাড়ি ফেরার জন্য প্রয়ােজনীয় অর্থও নেই তাদের কাছে। নেই খাবার ও পানীয় জলের সংস্থান। এইসব মানুষজনকে এদিন হাওড়ার স্টেশন সংলগ্ন অঞ্চলে শেডের নীচে আশ্রয় নিতে দেখা যায়।

শুক্রবার বিধিভঙ্গের অপ্রাধে গ্রেফতার করা হয়েছে ৭৫৬ জনকে। মাস্ক না পরার জন্য ৩৫৭ জন এবং থুতু ফেল্লার জন্য ৬৪ জনের রুিদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৭ টি গাড়ি আটক করা হয়েছে। বারবার পরিবর্তনের পর এই মাসের সাপ্তাহিক লকডাউনের জন্য নির্দিষ্ট বাকি দিনগুলি হল ২৭ আগস্ট বৃহস্পতিবার এবং ৩১ আগস্ট সােমবার।