ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ঠেকাতে নয়া গাইডলাইন রাজ্য স্বাস্থ্য দফতরের 

ইতিমধ্যেই রাজ্যে দেখা মিলেছে ব্ল্যাক ফাঙ্গাসের। কলকাতার শম্ভুনাথ হাসপাতালে প্রাণও হারিয়েছেন। আর এবার এই সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপ করছে রাজ্য সরকার।

Written by SNS Kolkata | May 23, 2021 12:38 pm

প্রতীকী ছবি (Photo: ICMR)

ইতিমধ্যেই রাজ্যে দেখা মিলেছে ব্ল্যাক ফাঙ্গাসের। কলকাতার শম্ভুনাথ হাসপাতালে প্রাণও হারিয়েছেন। আর এবার এই সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপ করছে রাজ্য সরকার। বঙ্গবাসীকে সতর্ক করতে স্বাস্থ্যদপ্তরের তরফে জারি করা হল নতুন গাইডলাইন।

গাইডলাইনে জানানাে হয়েছে, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ এড়াতে মাস্কের সঠিক ব্যবহার অত্যন্ত জরুরি। বিশেষ করে যে সমস্ত এলাকা কিংবা নির্মাণস্থলে বেশি ধুলােবালি রয়েছে, সেসব জায়গায় বিশেষভাবে সতর্ক থাকতে হবে। মাস্ক ছাড়া সেখানে যাওয়ার প্রশ্নই নেই। আবার বাগানে বা মাটি নিয়ে কাজ করলে, পা ঢাকা জুতাে, লম্বা ঝুলের ট্রাউজার বা প্যান্ট, ফুলহাতা শার্ট এবং গ্লাভস পরা জরুরি। 

পাশাপাশি সাধারণ স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে। কেভিডে আক্রান্ত হয়েছেন ও ডায়াবেটিক রােগীদের শরীরেই কালাে ছত্রাক বেশি করে হানা দিচ্ছে। তাই তাঁদের রক্তে গ্লুকোজের মাত্রার দিকে নজর রাখতে হবে। স্টেরয়েড, অ্যান্টিবায়ােটিক ও অ্যান্টিফাঙ্গাল ওষুধ ব্যবহারেও সতর্কতা জারি করা হয়েছে। 

উল্লেখ্য, প্রথমে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী বলে ঘােষণা করেছিল রাজস্থান সরকার। পরে তেলেঙ্গানাও। তারপরই দেখা যায়, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও রাজ্যগুলিকে এই সংক্রমণকে মহামারীর আওতায় ফেলারই নির্দেশিকা জারি করে।