মাস্ক কিংবা ডাবল ডোজ থাকলেও অবাধে কালিপুজোর মন্ডপে নয়

‘মুখে মাস্ক বা ডাবল ডোজ নেওয়া থাকলে অবাধে কালিপুজোর মন্ডপে দর্শন নয়’এই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের।কালিপুজোয় ভীড় নিয়ন্ত্রণ মামলায় নির্দেশ হাইকোর্টের।

Written by SNS Kolkata | November 4, 2021 1:56 pm

‘মুখে মাস্ক কিংবা ডাবল ডোজ নেওয়া থাকলেও অবাধে কালিপুজোর মন্ডপে দর্শন নয়’এই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের। কালিপুজোয় ভীড় নিয়ন্ত্রণ করা নিয়ে এক জনস্বার্থ মামলায় বুধবার এই নির্দেশ কলকাতা হাইকোর্টের।

ইতিপূর্বে দুর্গাপুজোর সময় হাইকোর্টের নির্দেশ ছিল, ‘যাঁরা কোভিডের দু’টি টিকা নিয়েছেন, তাঁরাই যেন মণ্ডপে ঢুকতে পারেন’। পুজো কমিটিগুলিকে সেই অনুযায়ী পদক্ষেপও করতে বলা হয়েছিল।

এবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চের নির্দেশ,’কালীপুজো জগদ্ধাত্রী পুজোয় মণ্ডপে দর্শনার্থীদের ভিড় রোখার জন্য সব রকম জরুরি পদক্ষেপ করতে হবে।

শুধু মাস্ক পরা বা দু’টি টিকা নেওয়া থাকলেই পুজো মণ্ডপে অবাধে ঢোকা যেতে পারে না সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত নির্দেশ বহাল রেখে এ দিন হাইকোর্টের নির্দেশ, প্যান্ডেল কত বড়, তা মাথায় রেখেই নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দিতে হবে।

তা যেন যথাযথ পালন উচিত’ এর আগে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের করা হয়। কালীদর্শনে এই কড়াকড়ি নিয়ে বিচারপতি রাজশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চের পর্যবেক্ষণ এবং নির্দেশ জানা গিয়েছে। তাঁরা বলেছেন, কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় দর্শনার্থীদের ভিড় রুখতেই হবে।

এই ধরনের উৎসবে মানুষকে আটকানো মুশকিল। মাস্ক পরলে বা কোভিডের দু’টি টিকা নিলেই মণ্ডপে অবাধে প্রবেশ নয়। কিন্তু সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত। ‘বুর্জ খলিফা’র জন্য ঘণ্টার পর ঘণ্টা বিচারপতিদের গাড়ি আটকেছিল। দেশপ্রিয় পার্কেও এই ঘটনা ঘটেছিল।