নারী নিরাপত্তা নিয়ে রাজ্যকে দুষল জাতীয় মহিলা কমিশন

এবার রাজ্যের আইনশৃঙ্খলা এবং নারী নিরাপত্তা নিয়ে রাজ্যকে প্রশ্নের মুখে ফেলল জাতীয় মহিলা কমিশন।

Written by SNS New Delhi | December 13, 2020 9:13 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

এবার রাজ্যের আইনশৃঙ্খলা এবং নারী নিরাপত্তা নিয়ে রাজ্যকে প্রশ্নের মুখে ফেলল জাতীয় মহিলা কমিশন। শনিবার জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা দু’দিনের রাজ্য সফরে এসেছেন। রাজ্যে এসেই তিনি নারী নিরাপত্তার ব্যাপারে রাজ্য প্রশাসনের নিষ্ক্রিয়তা নিয়ে সরব হন। রেখা শর্মার অভিযােগ, নারী নিরাপত্তা যথাযথ নয় এ রাজ্যে। নারী পাচারের মতাে ঘটনা অবাধে এ রাজ্যে ঘটে চলেছে। আথচ সেগুলাে রােখার ব্যাপারে সক্রিয় নয় প্রশাসন। 

বাংলার নারী নির্যাতন সংক্রান্ত সমস্ত রিপাের্ট নিয়ে মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে নালিশ জানাতে চান রেখা শর্মা। নারীর উপর অত্যাচার সম্পর্কিত ২৫০ টির বেশি মামলা সম্পর্কে বিস্তারিত রিপাের্ট চেয়ে ডিজি বীরেন্দ্রর সঙ্গে দেখা করার কথা জানিয়েছিলেন রেখা শর্মা। এই মর্মে তিনি চিঠিও পাঠিয়েছিলেন।

সেই মতাে শনিবারই তাঁর সঙ্গে ডিজি বীরেন্দ্রর একটি বৈঠক হওয়ার কথা ছিল। সেই বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল কলকাতার পুলিশ কমিশনার, মুখ্যসচিবরা। কিন্তু শেষ মুহূর্তে ডিজিপি’র তরফে জানিয়ে দেওয়া হয়, তারা বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না। 

তবে একটি বৈঠক করেন রেখা শর্মা। যেখানে রাজ্য পুলিশের তরফে কয়েকজন প্রতিনিধিকে পাঠানাে হয়েছিল। রেখা শর্মার অভিযােগ, যারা এই রিপাের্ট সংক্রান্ত ব্যাপারে আলােচনার জন্য এসেছিল, তারা কেউই গত ৬ মাসে রাজ্যে নারী নিরাপত্তার কী পরিস্থিতি, তার খোঁজখবরই রাখেনি। অন্তত ২৭৬ টি মামলার কোনও বিস্তারিত তথ্য নেই তাদের কাছে।

এমনকি রেখা শর্মার আরও অভিযােগ, ওই রাজ্য পুলিশের প্রতিনিধিদের কেউই পকসাে আই এবং স্বতঃপ্রণােদিত মামলাগুলি নিয়ে বিশেষ ওয়াকিবহাল নন। রেখা শর্মার দাবি, উত্তরবঙ্গের সীমান্তগুলিতে সুরক্ষার যথেষ্ট অভাব। তাই এই পথ নারী পাচারের জন্য আদর্শ হয়ে উঠেছে। 

কথা বলার পর তিনি বুঝেছেন, পুলিশ অনেক ক্ষেত্রেই নিষ্ক্রিয় ছিল। সঠিক ভূমিকা পালন করেনি। জাতীয় মহিলা কমিশনের এহেন অভিযােগের পাল্টা বিরােধিতায় সরব রাজ্য প্রশাসন। নারী ও শিশু কল্যাণমন্ত্রী শশী পাঁজার পাল্টা বক্তব্য, এই সব কথা যে বলা হচ্ছে, কমিশন তথ্য দিয়ে প্রমাণ করুক।