একবছরে পাচারচক্রের হাত থেকে উদ্ধার ৪০১৮টি শিশু, জানালেন মন্ত্রী

২০১৯ সালে এপ্রিল থেকে মার্চের মধ্যে টাস্কফোর্স ৪০১৮টি শিশুকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৭৯১ জনকে রাজ্যের বাইরে থেকে উদ্ধার করা হয়েছে।

Written by SNS Kolkata | July 9, 2019 5:25 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

রাজ্যে শিশুপাচার নিয়ে কড়া মনােভাব নিচ্ছে রাজ্য সরকার। বেশ কিছু এজেন্সি পুনর্বাসনের নামে প্রলােভন দেখিয়ে শিশুদের নিজেদের হেফাজতে নিচ্ছে।

এই সমস্ত এজেন্সিগুলির ভূমিকার উপর কড়া নজর রাখা হচ্ছে। এজেন্সিগুলি সরকারি নথিভুক্ত কিনা তা খতিয়ে দেখছে সরকার।

সােমবার রাজ্য বিধানসভায় সরকারের এই কড়া মনােভাবের কথা জানিয়েছেন নারী ও শিশু বিকাশমন্ত্রী শশী পাঁজা।

মন্ত্রী জানান, শ্রম দফতরের সঙ্গে এই সমস্ত এজেন্সিগুলিকে নিয়ে আলােচনা হয়েছে। শিশু পাচার রুখতে শিশু কল্যাণ দফতরের একটি টাস্কফোর্স রয়েছে। এই টাস্কফোসকে আরও শক্তিশালী করতে বদ্ধপরিকর সরকার বলেও জানিয়েছেন মন্ত্রী।

বাজেট ভাষণে মন্ত্রী বলেন, এই দফতরের অধীনে দুটি দল রয়েছে। একটি হল দ্য স্টেট টাস্কফোর্স অন আরআরআই যাদের কাজ সীমানা পারাপার ও পাচারচক্রের শিকার হওয়া শিশুদের উদ্ধার, পুনর্বাসন ও পব্বিারের সঙ্গে মিলিয়ে দেওয়া।

অপরটি স্টেট অ্যাডভাইসরি কমিটি যারা শিশু পাচার, পুনর্বাসন ও উদ্ধারের কাজ দেখাশােনা করে থাকে।

২০১৯ সালে এপ্রিল থেকে মার্চের মধ্যে টাস্কফোর্স ৪০১৮টি শিশুকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৭৯১ জনকে রাজ্যের বাইরে থেকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ৯১ জন শিশু ও নারীকে পুনর্বাসন দেওয়া সম্ভব হয়েছে।

মন্ত্রী জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে তার দফ তরের ব্যয় বরাদ্দ বৃদ্ধি হয়েছে। রাজ্যে ২.৯৯ কোটি শিশু রয়েছে। এদের সুস্থ ও নিরাপদ শৈশব সুনিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ।

মন্ত্রীর আশা, সরকারের উদ্যোগে আগামী দিনে এদেরকে নিয়ে সুস্থ সবল সমাজ গড়ে তােলা যাবে।