কনৌজ লোকসভা কেন্দ্রে মনোনয়ন জমা দিলেন অখিলেশ যাদব

Written by SNS April 25, 2024 6:02 pm

কনৌজ, ২৫ এপ্রিল: পূর্বেই ঘোষণা করেছিল সমাজবাদী পার্টি। সেই পরিকল্পনা মাফিক এবার কনৌজ কেন্দ্র থেকে ২০২৪ লোকসভা নির্বাচনে দলের প্রার্থী হলেন এসপি প্রধান অখিলেশ যাদব। আগামী ১৩ মে এই কেন্দ্রে চতুর্থ দফায় ভোট গ্রহণ করা হবে। আজই ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। আর সেই অন্তিম দিনেই মনোনয়ন জমা দিলেন মুলায়ম পুত্র অখিলেশ। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ তিনি মনোনয়ন জমা দেন।

এদিন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চার সেটে তাঁর মনোনয়ন পেশ করেন। তাঁর মনোনয়নের প্রস্তাবক ছিলেন দলের সাধারণ সম্পাদক রাম গোপাল যাদব, জেলা সভাপতি কলিম খান, প্রাক্তন বিধায়ক কল্যাণ সিং দোহরা ও দলের রাজ্য সম্পাদক আকাশ সাক্ষ্য। এদিন তাঁর মনোনয়ন জমা নিয়ে দলের কর্মীরদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যায়।

গতকাল বুধবার সন্ধ্যায় সিদ্ধান্ত হয়, এই কেন্দ্রে অখিলেশ যাদবই দলের প্রার্থী হবেন। আসলে, দুই দিন আগে অখিলেশের ভাইপো তেজ প্রতাপ যাদবকে কনৌজ থেকে প্রার্থী ঘোষণা করা হয়েছিল। এ নিয়ে কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়। বিষয়টি দলীয় হাইকমান্ডের কাছে পৌঁছায়। এরপর দলের তরফ থেকে মঙ্গলবার সন্ধ্যা থেকেই এটা নিশ্চিতভাবে ধরা হয়, এই কেন্দ্রে অখিলেশ যাদবই নির্বাচনে লড়বেন।

প্রসঙ্গত কনৌজ হল অখিলেশের সবচেয়ে পুরনো সংসদীয় এলাকা। এবং ২০০০ সালে এই কেন্দ্র থেকে জয় লাভ করে তিনি রাজনীতির আঙিনায় প্রবেশ করেন। এই আসনটি তাঁকে তিন তিনবার সংসদে পাঠিয়েছিল। অর্থাৎ তিনি ২০০২, ২০০৯ সালেও এই কেন্দ্র থেকে জয়লাভ করে সংসদে যান। এরপর ২০১২ সালে অখিলেশ উত্তরপ্রদেশের ২০তম মুখ্যমন্ত্রী হওয়ার পর এই কেন্দ্রে তাঁর স্ত্রী ডিম্পল যাদব উপনির্বাচনে জয় লাভ করেন। ডিম্পল ২০১৪ সালেও এই কেন্দ্রের সাংসদ নির্বাচিত হন। একসময় অখিলেশের পিতা মুলায়ম সিং যাদবকেও কনৌজের মানুষ ভোট দিয়ে লোকসভায় পাঠায়। কিন্তু ২০১৯-এ বিজেপি প্রার্থী সুব্রতের কাছে হেরে যান ডিম্পল। এবার তাঁর প্রয়াত শ্বশুর মুলায়মের আর এক প্রাক্তন লোকসভা কেন্দ্র মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন অখিলেশ ঘরণী।