সুপ্রিম কোর্টের দ্বারস্থ কমল নাথ

তারকা প্রচারের তকমা কেড়ে নেওয়ার পরই নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ।

Written by SNS New Delhi | November 2, 2020 11:58 am

কমল নাথ (File Photo: IANS)

তারকা প্রচারের তকমা কেড়ে নেওয়ার পরই নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ । এ বিষয়ে শনিবার শীর্ষ আদালতে জরুরি ভিত্তিতে শুনানি শুরু করার আর্জিও জানান তিনি। 

কংগ্রেস নেতা কমল নাথের আইনজীবী বিবেক তনখা জানিয়েছেন, শীর্ষ আদালতে নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ জানিয়েছেন কমল নাথ। মধ্যপ্রদেশে ২৮ টি বিধানসভা আসনে উপনির্বাচন আগামী ৩ নভেম্বর এবং ফল ঘােষণা ১০ নভেম্বর। তার আগে নির্বাচনী প্রচারে বিজেপির নারী ও শিশু কল্যাণ মন্ত্রী ইমরতী দেবীকে ‘আইটেম’ বলার জেরে রাজনৈতিক মহল উত্তপ্ত হয়েছিল। সেই মন্তব্যের পাল্টা নিয়ে ইমরতী দেবী কমল নাথের মা ও বােনকে ‘বাংলার আইটেম’ বলেন। 

এরপরই জাতীয় মহিলা কমিশন-সহ নির্বাচন কমিশনে তাঁর বিরুদ্ধে নালিশ করে গেরুয়া শিবির। এমনকি এই মন্তব্য নিয়ে তাঁকে রাহুল গান্ধির নিন্দার মুখে পড়তে হয়। তবে কমল নাথের দাবি, তিনি অশ্রদ্ধা করে ওই মন্তব্য করেননি। বরং কমিশনের মতে, ওই মন্তব্য ‘নৈতিক ও মর্যাদাপূর্ণ আচরণ’ লঙঘন হয়েছে নেতার দ্বারা। 

এরপর নির্বাচনী বিধিভঙ্গের অভিযােগে শুক্রবার কমল নাথের তারকা প্রচারক তকমা কেড়ে নেয় কমিশন। বিতর্কের পর কমল নাথ বলেন, ‘বহু বছর লােকসভার সদস্য ছিলাম। সেখানে এজেন্ডা শিটে উল্লেখ করা থাকে, আইটেম নম্বর ১, আইটেম নম্বর ২ বলে সেটা মাথায় ছিল। কোনও ব্যক্তিকে আঘাত করে বলিনি। যদি কেউ অপমান বােধ করেন। তারজন্য আমি খেদ প্রকাশ করছি।’