২৯ আগস্ট থেকে রবিবারও চলবে মেট্রো

২৯ আগস্ট থেকে রবিবার ও মেট্রো পরিষেবা পাবেন যাত্রীরা। তবে সাধারণ যাত্রীরা নন, আপাতত জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই ছুটির দিনে মেট্রোয় চড়ার সুযােগ পাবেন।

Written by SNS Kolkata | August 19, 2021 1:52 pm

মেট্রো (Photo: Kuntal Chakrabarty/IANS)

আগামী ২৯ আগস্ট থেকে রবিবার ও মেট্রো পরিষেবা পাবেন যাত্রীরা। তবে সাধারণ যাত্রীরা নন, আপাতত জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই ছুটির দিনে মেট্রোয় চড়ার সুযােগ পাবেন। এদিকে, শনিবারও বাড়ছে মেট্রোর সংখ্যা। ওইদিনও কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই মেট্রোয় চড়তে পারেন।

মেট্রো রেল সূত্রে খবর, রবিবার ৩৮ টি করে মােট ৭৬ টি ট্রেন চলবে। আগামী ২৯ আগস্ট থেকে শুরু হবে পরিষেবা। দুপুর ২ টা থেকে রাত ১০ টা পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। ১০ মিনিটের ব্যবধানে পাওয়া যাবে মেট্রো পরিষেবা।

পাশাপাশি শনিবারও বাড়ছে মেট্রো পরিষেবা। ১৭২ টি স্পেশ্যাল মেট্রো চলবে ওইদিন আট মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। তবে ওই দু’দিনই সাধারণ যাত্রীরা মেট্রোয় চড়তে পারবেন না আপাতত শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরাই মেট্রো পরিষেবা পাবেন।

কবে থেকে সাধারণ মানুষ শনি এবং রবিবার মেট্রো পরিষেবা পাবেন, সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি। প্রসঙ্গত, চলতি মাসে নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যের বিধিনিষেধে শিথিলতার কথা আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগে রাত ৯ টা থেকে ভাের ৫ টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ জারি ছিল। সেই সময় জরুরি প্রয়ােজন ছাড়া বাইরে বেরলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হত। তবে নয়া সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ মানুষের কথা মাথায় রেখে এবার রাত ১১ টা থেকে ভাের ৫ টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ জারি রাজ্যে।

১৬ আগস্ট থেকে না বিধি কার্যকর হয়েছে। সে কারণেই শেষ মেট্রোর সময়সীমাও বাড়ানাে হয়েছে আগেই। বর্তমানে শেষ মেট্রো রাত ন’টা পর্যন্ত পাওয়া যাচ্ছে।

এবার রবিবারও মেট্রো চালানাের সিদ্ধান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। তবে এখনই টোকেন পরিষেবা চালু হচ্ছে না, স্মার্ট কার্ড ব্যবহার করেই মেট্রোয় চড়তে হবে যাত্রীদের।