দক্ষিণবঙ্গে সপ্তাহান্তে বৃষ্টির আশা, তাপপ্রবাহ চলবে কিছু জেলায়

বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাত জেলায় তাপপ্রবাহ চলতে পারে শুক্র-শনিতেও বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আবহবিদরা।

Written by SNS কলকাতা | April 28, 2022 12:20 pm

প্রতীকী ছবি (Photo: Getty Images)

সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির আশা রয়েছে। যদিও এর আগে তাপপ্রবাহের হাত থেকে নিস্তার নেই পশ্চিমের বেশ কিছু জেলার। বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাত জেলায় তাপপ্রবাহ চলতে পারে শুক্র-শনিতেও বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আবহবিদরা।

রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী তিন দিন অর্থাৎ শুক্রবার পর্যন্ত তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা না থাকলেও শনি-রবিবার নাগাদ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা ধীরে ধীরে ২ ডিগ্রি সেলসিয়াস মতো কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বুধ ও বৃহস্পতিবারে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহ চলতে পারে। শুক্র ও শনিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে।

শনিবার বেশ কিছু জেলায় যেমন তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে, তেমনই বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব বর্ধমান বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে এই চার জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া চলতে পারে।

রবিবারও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। দমকা হাওয়া বইতে পারে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে।

পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। বুধবার গোটা উত্তরবঙ্গেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শুক্র থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের দুই দিনাজপুর সহ আট জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।