কলকাতা মেট্রোর জন্য বরাদ্দ হল ১১০০ কোটি, পরিবেশ উন্নয়নে ৪২৫ কোটি টাকা

কলকাতার পরিবেশ উন্নয়ন খাতে বরাদ্দ হয়েছে। আরও প্রায় ৪২৫ কোটি টাকা। কলকাতার পরিবেশ উন্নয়ন প্রকল্প ধাপে ধাপে বহুদিন ধরেই চলছে।

Written by SNS Kolkata | February 2, 2022 7:54 pm

অটলবিহারী বাজপেয়ীর জমানা থেকে শুরু করে মনমোহন সিং, বর্তমানে নরেন্দ্র মোদি সরকারের জমানায় অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বাংলার জন্য বিভিন্ন প্রকল্প ঘোষণা হয়েছে।

এর মধ্যে যেমন রয়েছে গভীর সমুদ্র বন্দর প্রকল্পের ঘোষণা হয়েছে রেল বাজেটে বা আইলার ক্ষতিপূরণ বাবদ হাজার কোটি টাকা বরাদ্দের ঘটনা নজর কেড়েছে।

তারপর এক্সপেনডিচার বাজেট ঘেঁটে পাওয়া গিয়েছে বাকি বরাদ্দের হদিশ। কিন্তু এবার অনেকদিন পর এই প্রথম অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় পশ্চিমবঙ্গের কোনও উল্লেখ নেই।

তবে এক্সপেনডিচার বাজেট ঘেঁটে দেখা গিয়েছে, কলকাতার মেট্রো রেল প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ১১০০ কোটি টাকা।

সেই সঙ্গে কলকাতার পরিবেশ উন্নয়ন খাতে বরাদ্দ হয়েছে। আরও ৪২৫ কোটি টাকা। কলকাতার পরিবেশ উন্নয়ন প্রকল্প ধাপে ধাপে বহুদিন ধরেই চলছে ।

মূলত এশীয় উন্নয়ন ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া অর্থে এই প্রকল্পের বাস্তবায়ন হচ্ছে। তবে সেই ঋণ সরাসরি রাজ্যের নেওয়ার এক্তিয়ার নেই। কেন্দ্রীয় সরকারের মারফত সেই টাকা রাজ্য পায়।

এবারও বাজেটে জানানো হয়েছে, কলকাতা এনভায়রনমেন্ট ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট খাতে (২০২২-২৩) আর্থিক বছরের জন্য বরাদ্দ করা হয়েছে ২৫০ কোটি টাকা।

আর সেই পরিবেশ উন্নয়নের তৃতীয় খাদ বাবদ আরও ১৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ মোট ৪২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।