দমদমে মমতার রোড-শোয়ে জনসমুদ্র

প্রখর গরমে সভা শেষ করে প্রায় সাড়ে চার কিলােমিটারের পদযাত্রায় এক লহমায় যাবতীয় নেতিবাচকতাকে উপড়ে ফেলে দিলেন মমতা।

Written by SNS Kolkata | May 11, 2019 7:29 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

প্রখর গরমে সভা শেষ করে প্রায় সাড়ে চার কিলােমিটারের পদযাত্রায় এক লহমায় যাবতীয় নেতিবাচকতাকে উপড়ে ফেলে দিলেন তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। আর এটাকেই তার ক্যারিশমা বলে উল্লেখ করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। প্রসঙ্গত , শুক্রবার উত্তর ২৪ পরগনার অশােকনগরে দলীয় প্রার্থীর সমর্থনে সভা বাতাসের হল শেষ করে বিকেল সাড়ে চারটে নাগাদ কামারহাটি রথতলা মােড় থেকে পদযাত্রা শুরু করেন  মুখ্যমন্ত্রী । এরপর তিনি দলীয় প্রার্থী সৌগত রায়ের সমর্থনে প্রায় দেড় ঘণ্টা পদযাত্রা করেন। দীর্ঘ কুড়ি  বছর পর কাছের মানুষকে পেয়ে কাতারে কাতারে মানুষ নেমে আসেন রাস্তায়। শুধু তাই নয় ,রাস্তায় জায়গা না পেয়ে বাড়ির ছাদেও ওঠেন মানুষ।

উল্লেখ্য,এদিন কামারহাটির রথতলা মােড় থেকে নিমতা থানা পর্যন্ত পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী।তার এই পদযাত্রা কার্যত জনসমুদ্রে পরিণত হয়।মুখ্যমন্ত্রী যখন রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা মানুষদের হাতজোড় করে নমস্কার করছিলেন সে  সময় তাঁর পিছনে প্রায় লক্ষ লক্ষ মানুষ। এমনকি  দীর্ঘ সাড়ে চার কিলােমিটার রাস্তার দু ‘ পাশে শূন্যস্থান লক্ষ করা যায়নি।

পদযাত্রায় দলীয় প্রার্থী সৌগত রায় ছাড়াও উপস্থিত ছিলেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ,তাপস  রায়,বিধায়ক নির্মল ঘােষ, পার্থ ভৌমিক সহ স্থানীয়  চার পুরসভার পুরপ্রধান প্রমুখ। এদিন স্বভাবসিদ্ধ ভঙ্গিতে পদযাত্রায় মুখ্যমন্ত্রী এগিয়ে যেতে থাকেন।  রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা মানুষেরা মমতার সঙ্গে  করমর্দন করা থেকে পায়ে হাত দিয়ে প্রণামও  করেন। শুধু তাই নয়, আবেগতাড়িত হয়ে কেউ  কেউ রাস্তায় শুয়ে পড়েও মুখ্যমন্ত্রীকে প্রণাম করেন।

রথতলা থেকে পদযাত্রা বেলঘরিয়া ফিডার  রােড হয়ে ওভারব্রিজ পার করে বিরাটি এমবি রােড় দমদম হয়ে নিমতা থানার সামনে শেষ হয়।এদিন মুখ্যমন্ত্রী এক প্রতিবন্ধী যুবকের সঙ্গে আলাপ করেন।এমনকি বিরাটি তাঁতকল মােড়ে মুখ্যমন্ত্রীকে দেখে এগিয়ে  আসা এক মধ্যবয়স্কা হুড়ােহুড়িতে পড়ে যাওয়ার দমদম সময় তাঁকে জড়িয়ে ধরেন মুখ্যমন্ত্রী। তাঁর এই আচরণ স্বভাবতই সকলের মন জয় করে নেয় ।

 আর এই দেখেই রাজনৈতিক পর্যবেক্ষকদের দাবি, দমদম কেন্দ্রে যে বিজেপি হাওয়া উঠেছিল তা এক লহমায় শেষ হয়ে গিয়ে পুরােটাই তৃণমূলের পালে চলে এসেছে।প্রসঙ্গত , এদিন যে পথ দিয়ে মুখ্যমন্ত্রী পদযাত্রা করেন তার মধ্যে পড়ে কামারহাটি ও দমদম উত্তর বিধানসভা।এই দুটি বিধানসভা আসনই গত নির্বাচনে হাতছাড়া হয় জোড়াফুল শিবিরের ।