পড়য়াদের সুবিধার্থে আরও সকাল থেকে কলকাতা মেট্রো 

সোমবার থেকে শনিবার নতুন নিয়ম মেনে চলবে মেট্রো।মেট্রো উত্তর-দক্ষিণ করিডোরেই সময়সূচিতে পরিবর্তন করা হল।ইস্ট ওয়েস্ট মেট্রোর সময়সূচিতে কোনও বদল আনা হয়নি।

Written by SNS Kolkata | November 12, 2021 1:50 pm

Kolkata: The first underground trial run for the Kolkata Metro's East-West corridor between Sector V and Phoolbagan metro stations underway in Kolkata, on May 31, 2019. (Photo: Kuntal Chakrabarty/IANS)

রাজ্যে ১৬ নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুল-কলেজ পড়ুয়াদের স্কুলে বা কলেজে পৌঁছতে যাতে অসুবিধা না হয় সে জন্য কলকাতা মেট্রো কর্তৃপক্ষ ১৫ নভেম্বর সোমবার থেকে আধ ঘন্টা এগিয়ে আনল মেট্রো পরিষেবা শুরুর সময়। উত্তর দক্ষিণ করিডরে সকাল সাড়ে সাতটার বদলে সাতটা থেকে শুরু হবে মেট্রো পরিষেবা।

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের উদ্দেশ্যে প্রথম ট্রেন ছাড়বে সকাল সাতটায়। দক্ষিণেশ্বর থেকে একই সময়ে কবি সুভাষের উদ্দেশ্যে রওনা দেবে দিনের প্রথম ট্রেনটি। সোমবার থেকে হবে এই পরিবর্তন।

মঙ্গলবার থেকে স্কুল খুলছে। সেদিকে তাকিয়েই পরিষেবায় এই পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। যদিও রব্বিারের পরিষেবা অপরিবর্তিতই থাকছে। ১৫ নভেম্বর থেকে সোম থেকে শুক্রবার পর্যন্ত রোজ ২৭২ টি (১৩৬ টি আপ এবং সমসংখ্যক ডাউন) ট্রেন চালানো হবে। বর্তমানে ২৬৬ টি ট্রেন চলছে।

শনিবার এই সংখ্যাটা ২১৪ থেকে বেড়ে হবে ২২০। তবে শেষ ট্রেন ছাড়ার সময় অপরিবর্তিত থাকছে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের উদ্দেশ্যে শেষ ট্রেন ছাড়বে রাত ৯ টা ২৮ মিনিটে। দমদম থেকে ছাড়বে ৯ টা ৩০ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের উদ্দেশ্যে শেষ ট্রেন ছেড়ে যাবে সাড়ে ন’টায়।

সোমবার থেকে শনিবার পর্যন্ত এই সারণি মেনেই চলবে মেট্রো। মেট্রোর উত্তর-দক্ষিণ করিডোরেই সময়সূচিতে এই পরিবর্তন করা হল। ইস্ট ওয়েস্ট মেট্রোর সময়সূচিতে কোনও বদল আনা হয়নি। আগের মতো স্মার্ট কার্ড থাকলে তবেই সফর করা যাবে কলকাতা মেট্রোয় কোভিড সংক্রান্ত বিধিনিষেধও আগের মতোই জারি থাকবে।