বৈঠকের মাঝেই আরও দুই শহরের দখল নিল

চেরোনোবিল পারমাণবিক কেন্দ্র সহ দক্ষিণ পূর্ব ইউক্রেনের ছোটো দুটি শহরের দখল নিয়েছে রাশিয়া। এখন দেখার যুদ্ধ থামিয়ে শান্তির পথে যায় কিনা দুই দেশ।

Written by SNS Moscow | March 1, 2022 5:10 pm

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। (File Photo: IANS)

মস্কো হাতে সময় বেশি নেই পুতিনের। তিনি দ্রুত ইউক্রেনের দখল নিতে চান। এর জন্য তিনি ২ মার্চকে টার্গেট করেছেন। এমনই দাবি করলেন রাশিয়ার প্রাক্তন উপ-বিদেশমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ। সেকারণে মার্চের প্রথম দুর্দিন ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আলজাজিরা সংবাদসংস্থার সঙ্গে এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রাক্তন উপ বিদেশমন্ত্রী এই মন্তব্য করেন। যুদ্ধ শুরুর প্রথমেই পুতিনের নির্দেশ ছিল ২ মার্চের মধ্যে যুদ্ধ শেষ করতে হবে। আসলে পুতিন যত সহজে ইউক্রেনকে কব্জা করবে বলে ভেবেছিল বাস্তবে তা হয়নি। রাশিয়াকে অনেক বেগ পেতে হচ্ছে।

ইউক্রেন যে রণকৌশলের পরিচয় দিয়েছে তা মস্কোকে অনেকটাই অবাক করেছে বলে রাশিয়ার প্রাক্তন উপ বিদেশমন্ত্রী মন্তব্য করেছেন। তবে যুদ্ধ থেকে দ্রুত শান্তি ফিরবে আলোচনার মাধ্যমে এমনটাই আশা করেন প্রাক্তন উপ-বিদেশমন্ত্রী। কোনওরকম পূর্ব শর্ত ছাড়াই এই আলোচনা হওয়া উচিত।

ইউক্রেনের উপর আক্রমণ হওয়ার পর এই প্রথম দুই দেশ আলোচনায় বসল। এদিকে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে আলোচনা শুরু হয়েছে। এই বৈঠকে ইউক্রেন থেকে দ্রুত সেনা প্রত্যাহার এবং যুদ্ধ বিরতি নিয়ে সিদ্ধান্ত হতে পারে।

অন্যদিকে চেরোনোবিল পারমাণবিক কেন্দ্র সহ দক্ষিণ পূর্ব ইউক্রেনের ছোটো দুটি শহরের দখল নিয়েছে রাশিয়া। এখন দেখার যুদ্ধ থামিয়ে শান্তির পথে যায় কিনা দুই দেশ।

রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের। আগামী ২৪ ঘণ্টা ইউক্রেনের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে ইউক্রেন প্রেসিডেন্ট ব্রিটিশ প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।

এদিকে জরুরি ভিত্তিতে নিরাপত্তা পরিষদ বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে। এই অধিবেশনে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ১৯৩ জন সদস্যকে উপস্থিত থাকার কথা বলা হয়েছে।