আরও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বিক্রির প্রস্তুতি নিচ্ছে কেন্দ্ৰ

ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক অফ ইন্ডিয়া লিমিটেডের যে শেয়ার কেন্দ্রের হাতে আছে, সেগুলিও খুব শীঘ্রই বিক্রি করা হবে।

Written by SNS Delhi | February 5, 2022 4:52 pm

এবার আইডিবিআই ব্যাংক কার্যত পুরোপুরি বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার।

ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক অফ ইন্ডিয়া লিমিটেডের যে শেয়ার কেন্দ্রের হাতে আছে, সেগুলিও খুব শীঘ্রই বিক্রি করা হবে।

কেন্দ্রের বিনিয়োগ এবং গণসম্পত্তি মূল্যায়ন বিভাগের সচিব তুহিনকান্ত পাণ্ডে বৃহস্পতিবার জানিয়েছেন, আইডিবিআই ব্যাংকের অংশীদারী বিক্রির চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে সরকার।

তুহিনকান্ত পাণ্ডে জানিয়েছেন, মার্চের শেষেই আইডিবিআই ব্যাংকের এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট আনা হবে। যার মাধ্যমে দরপত্র দিয়ে এই ব্যাংকটি কিনে নিতে পারবে কর্পোরেট সংস্থাগুলি।

এই মুহূর্তে কেন্দ্রের হাতে রয়েছে আইডিবিআই ব্যাংকের ৪৫.৪৮ শতাংশ শেয়ার।

এই সংস্থার সবচেয়ে বেশি শেয়ার আবার আছে এলআইসির হাতে। আইডিবিআই ব্যাংকে ৪৯.২৪ শতাংশ রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসির হাতে।

সূত্রের খবর, নিজেদের দখলে থাকা বেশিরভাগ শেয়ারই ছেড়ে দেবে সরকার। সেই সঙ্গে বিক্রি করা হবে এলআইসির হাতে থাকা শেয়ারও।

নামমাত্র কিছু শেয়ার থাকবে সরকারের হাতে। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের এটাই যেন ইউএসপি হয়ে দাঁড়িয়েছে।

গত বছর কেন্দ্রীয় বাজেটেই রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বেসরকারিকরণের জন্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি সরকার।

কিন্তু বিক্রির সেই লক্ষ্যমাত্রা এখনও পূরণ করতে পারেনি সরকার। কিন্তু তাতে দমে না থাকে এবার আইডিবিআই বেচার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক।

এর মধ্যে আবার চলতি বছর এলআইসিতে বিলগ্নিকরণ করা হচ্ছে। এবারের বাজেটে বলা হয়েছে, মার্চের মধ্যেই এলআইসির আইপিও বাজারে আনা হবে।

শোনা যাচ্ছে, এলআইসির শেয়ার বাজারে আসার পরপরই আইডিবিআই ব্যাংকের অংশীদারী বিক্রি করে দেবে এই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা। একই সঙ্গে বিক্রি হবে সরকারের দখলে থাকা এলআইসির শেয়ারও।