বাংলাতেও ঢুকে পড়ল ব্ল্যাক ফাঙ্গাস, ৩ জনের শরীরে মিলল এই মারণ ছত্রাক 

শেষ রক্ষা হল না। কারণ এবার রাজ্যে থাবা বসাল ব্ল্যাক ফাঙ্গাস। দুই প্রতিবেশী রাজ্য থেকে বাংলায় প্রবেশ করল এই ভয়ঙ্কর ছত্রাক।

Written by SNS Kolkata | May 17, 2021 8:45 am

প্রতীকী ছবি (Photo: ICMR)

শেষ রক্ষা হল না। কারণ এবার রাজ্যে থাবা বসাল ব্ল্যাক ফাঙ্গাস। দুই প্রতিবেশী রাজ্য থেকে বাংলায় প্রবেশ করল এই ভয়ঙ্কর ছত্রাক। ঝাড়খণ্ড ও বিহার থেকে সম্প্রতি চিকিৎসা করাতে এ রাজ্যে এসেছিলেন তিনজন। তাদের শরীরে এই মারণ ছত্রাকের হদিশ মিলল। 

চোখের চিকিৎসা করতে সপ্তাহখানেক আগে ঝাড়খণ্ড থেকে দু’জন এবং বিহার থেকে একজন বাংলায় আসেন। ঝাড়খণ্ড থেকে এসেছিলেন ৩৫ এবং ৫০ বছরের দুই ব্যক্তি। বিহার থেকে এসেছিলেন ৪০ বছরের একজন। 

প্রথমে দুর্গাপুরে একটি বেসরকারি হাসপাতালে দু’জন গিয়েছিলেন। ওই হাসপাতালে নিউটাউনের একটি শাখা রয়েছে। তৃতীয় জন সেখানে যান চোখ দেখাতে। চোখ পরীক্ষার সময় জানা যায় তারা করােনায় আক্রান্ত। পরে আরও পরীক্ষা করে জানা যায়, তাদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস বাসা বেঁধেছে। করোনা আক্রান্তদের শরীরে এই মারণ ছত্রাক প্রবেশ করার চেষ্টা করছে। এ রাজ্যে এমনই তিনজনের হদিশ পাওয়া গেল। 

উচ্চ ডায়াবেটিক রােগী কিংবা করােনা সংক্রমিতদের শরীরে এই ফাঙ্গাসে ছড়িয়ে পড়ার প্রবণতা বেশি। তবে এটি ছোঁয়াচে নয়। মাথা ব্যথা, নিঃশ্বাসে সমস্যা, দাঁতে যন্ত্রণা, চোখ ফুলে যাওয়া, চোখ ব্যথা, নাক থেকে রক্ত বের হওয়া, রক্ত বমির মতাে একাধিক উপসর্গ দেখা দেয় এই ছত্রাক দেহে প্রবেশ করলে। ইতিমধ্যে গুজরাত, হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্র সহ পাঁচ রাজ্যে এর হদিশ পাওয়া গেছে। এবার এর থেকে রেহাই মিলল না বাংলারও।