ভােট ঘােষণার আগেই শ্রমিকদের মজুরি বৃদ্ধির ঘােষণা মুখ্যমন্ত্রীর

শ্রমিকদের বেতন বৃদ্ধির ঘােষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।রাজ্যের দক্ষ,অদক্ষ এবং দিনমজুরদের মজুরি বাড়ানাের সিদ্ধান্তের কথা ঘােষণা করলেন মমতা।

Written by SNS Kolkata | February 27, 2021 1:30 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি: IANS)

রাজ্যে ভােটের দিন ঘােষণা তখনও হয়নি। তার আগেই শ্রমিকদের বেতন বৃদ্ধির ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারের মাধ্যমে রাজ্যের দক্ষ, অদক্ষ এবং দিনমজুরদের মজুরি বাড়ানাের সিদ্ধান্তের কথা ঘােষণা করলেন মমতা।

এর ফলে রাজ্যের প্রায় সাড়ে ৫৬ হাজার শ্রমিক উপকৃত হবেন। এই মুহূর্তে রাজ্যে দক্ষ শ্রমিকের সংখ্যা ৮ হাজার, স্বল্প দক্ষ শ্রমিক ৮ হাজার এবং অদক্ষ শ্রমিক সাড়ে ৪০ হাজার। এই শ্রমিকরা রাজ্যের কোনও না কোনও প্রকল্পের সঙ্গে জড়িত।

শুক্রবার টুইটারে মমতা লিখেছেন রাজ্যের আর্বান এমপ্লয়মেন্ট প্রকল্পের সঙ্গে জড়িত দিনমজুরদের মজুরি বৃদ্ধি করা হচ্ছে। অদক্ষ শ্রমিকরা আগে পেতেন দিনপ্রতি ১৪৪ টাকা। এখন তা বাড়িয়ে ২০২ টাকা করা হচ্ছে। স্বল্পদক্ষ শ্রমিকরা আগে পেতেন ১৭২ টাকা।

এখন পাবেন দৈনিক ৩০৩ টাকা। দক্ষ শ্রমিকদের মজুরিও বেড়ে দাঁড়াল দৈনিক ৪০৪ টাকা। এ বছর বাজেটে ‘মাতৃবন্দনা’ প্রকল্পের সূচনা করে সেই প্রকল্পে আগাম অর্থবর্ষে ৮৫০ কোটি টাকার বরাদ্দ রেখেছিল মমতা সরকার। ৪৫ হাজার শ্রমিককে এক হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছিলেন।

এরপর শুক্রবার বিকেলে ভােটের নির্ঘন্ট জারি হওয়ার আগেই বাংলার শ্রমিকদের মজুরি বৃদ্ধির ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী। বিরােধীরা অবশ্য এই ঘােষণাকে ভােট টানার কৌশল হিসেবেই দেখছেন।