কৃষক বন্ধু প্রকল্পে রাজ্যের ৬২ লক্ষ কৃষক পেল প্রথম কিস্তির টাকা

রাজ্যের ৬২ লক্ষ কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির টাকা পেলেন। রাজ্যের ৬২ লক্ষ কৃষকের কাছে ইতিমধ্যে এই অর্থ পৌঁছে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

Written by SNS Kolkata | July 4, 2021 9:56 am

প্রতীকী ছবি (Photo: iStock)

রাজ্যের ৬২ লক্ষ কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির টাকা পেলেন। রাজ্যের ৬২ লক্ষ কৃষকের কাছে ইতিমধ্যে এই অর্থ পৌঁছে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর। বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস যে ইস্তেহার প্রকাশ করেছিল তাতে দশটি অঙ্গীকারের কথা বলা হয়েছিল। এর মধ্যে প্রতিশ্রুতি ছিল কৃষক বন্ধু প্রকল্পের অর্থ দ্বিগুণ করার। 

তৃতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভার দ্বিতীয় বৈঠকে কৃষক বন্ধু প্রকল্পের অর্থ দ্বিগুণ করার সিদ্ধান্ত নেন। আর সেই সিদ্ধান্ত জুলাই মাসের প্রথম সপ্তাহে কার্যকর হয়ে গেল। প্রথম পর্যায়ে ৬১ লক্ষ ২১ হাজার ৮৮ জন কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানাে হল। আবেদন খতিয়ে দেখে কোনাে অ্যাকাউন্টে পাঁচ আবার কোনাে অ্যাকাউন্টে দুই হাজার টাকাও পাঠানাে হয়েছে। 

কৃষক বন্ধু প্রকল্পে বলা হয়েছিল কোনও কৃষকের এক একরের নিচে জমি থাকলে তাকে দু হাজার টাকা দেওয়া হবে। আর এক একরের বেশি জমি থাকলে সেই কৃষককে পাঁচ হাজার করে দেওয়া হবে। কিন্তু বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর শাসক দলের ইস্তেহারের প্রতিশ্রুতি মতাে বাড়িয়ে দেওয়া হয় অর্থের পরিমাণ। দ্বিতীয় কিস্তির অর্থ আগামী ডিসেম্বর মাসে কৃষকরা পাবেন। 

এই প্রকল্পের অধীন কোনাে কৃষক মারা গেলে তাকে দু’লক্ষ টাকা দেওয়ার কথা বলা হয়েছে। কৃষক বন্ধু প্রকল্পের জন্য রাজ্য সরকার সাড়ে চার হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। এখন ৬২ লক্ষ কৃষক অর্থ পেলেও আগামী কয়েক মাসের মধ্যে আরও পাঁচ লক্ষ কৃষক আবেদন করতে পারেন বলে জানা যাচ্ছে।